শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭ , ১৪ রজব ১৪৪২

দেশ

ঢাকার শ্রমিকদের নিয়েই পোশাক কারখানা চলবে : স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজজি প্রতিবেদক ২৮ এপ্রিল, ২০২০, ২০:০৩:২৪

  • ছবি: ফাইল

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ঢাকায় অবস্থানরত শ্রমিকদের নিয়েই পোশাক কারখানা চালু করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র তাদের দিয়েই কারখানা চলবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আজ মঙ্গলবার পোশাক কারখানার মালিকদের সঙ্গে এক অনির্ধারিত বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, পোশাক কারখানার মালিকরা প্রধানমন্ত্রীর কাছে ওয়াদা করেছেন যে, ঢাকায় যে সব শ্রমিক অবস্থান করছেন তাদের দিয়েই তারা (মালিক) স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালু করবেন। সেই ভাবেই তারা কারখানা খুলছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারখানা খুলতে গিয়ে তাদের (মালিকদের) কোনো অসুবিধা হচ্ছে কিনা, বা কী ধরনের অসুবিধা হতে পারে তা নিয়ে আজকে আমরা বসেছিলাম। কারাখানাগুলোতে শ্রমিকদের আসা-যাওয়ার প্রয়োজন হবে। অনেক বাস্তবতার মুখে তাদের পড়তে হবে। সে সব নিয়ে আমরা দীর্ঘ আলোচনা করেছি। আমাদের আলোচনাটা অনির্ধারিত ও অফিশিয়াল ছিল না।

মালিকরা বলেছেন গত মার্চ মাসের বেতন পুরোটাই দিয়ে দিবে। এছাড়া তারা প্রায় ৯৭ শতাংশ বা এর বেশি বেতন ইতোমধ্যে দিয়েছেন জানিয়ে তিনি বলেন, এপ্রিল মাসের বেতন সরকার যেভাবে নির্ধারণ করে দিয়েছে এবং তাদের সঙ্গে যে বোঝা-পরামর্শ হয়েছে সেই অনুযায়ী তারা দিবে। এটি আমাকে নিশ্চিত করে গেছেন।

মন্ত্রী বলেন, শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার জন্যে তারা যে পরীক্ষাগার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিলেন সেগুলো একটু তরান্বিত করার জন্যে আমরা নির্দেশ দিয়েছি। শ্রমিকরা যদি এই ভাইরাসে আক্রান্ত হয় তাহলে তাদের সুরক্ষার জন্যে তারা কী ব্যবস্থা নিয়েছে সেটাও আমরা শুনেছি।

তিনি বলেন, বিদেশি অর্ডার রয়েছে বলে কিছু কারখানা খোলা দরকার মনে করছেন মালিকরা। তারা প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে কারখানা চালু করেছেন।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers