রবিবার, ৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭ , ২৩ রজব ১৪৪২

দেশ

দক্ষিণ-পূর্বাঞ্চলে ধান কাটতে যাচ্ছে লালমনিরহাটের শ্রমিকরা

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট ২৯ এপ্রিল, ২০২০, ১৫:৩২:২৮

  • দক্ষিণ-পূর্বাঞ্চলে ধান কাটতে যাচ্ছে লালমনিরহাটের শ্রমিকরা

লালমনিরহাট: থেকে পাঁচ শতাধিক শ্রমিক ধান কাটতে গত কয়েক দিনে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় গেছে। প্রথম ধাপে ৪২ জনকে হাওর ও দক্ষিণাঞ্চলে ধান কাটতে পাঠিয়েছে লালমনিরহাট জেলা প্রশাসন। আরো কয়েক শতাধিক শ্রমিক যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। যারা যাবেন ইতোমধ্যে তাদের অনেকের ডাক্তারি পরীক্ষাসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সরকারি খরচে পাঠানো হচ্ছে তাদের। লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর এসব তথ্য জানান।

গত বৃহস্পতিবার জেলার কালীগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে সরকারি ভাবে গাজীপুরের উদ্দেশে যাত্রা করেছে অর্ধশতাধিক কৃষি শ্রমিক। এ সময় শ্রমিকদের হাতে হাতে কৃষি বিভাগের প্রত্যয়নপত্র, উন্নতমানের ফেস মাস্ক, খাবার, জীবাণুনাশক স্প্রে, প্রয়োজনীয় ওষুধসহ বিভিন্ন উপকরণ তুলে দেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান। এর আগে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে করোনা সংক্রান্ত প্রয়োজনীয় ধারনা দেয়া হয় শ্রমিকদের।

জানা গেছে, তিস্তা ও ধরলা নদীর ভাঙ্গনের কারণে লালমনিরহাট জেলায় শ্রমিকের সংখ্যা অন্য জেলার চেয়ে অনেক বেশি। প্রতি বছর ধান কাটা মৌসুমে হাজার হাজার কৃষি শ্রমিক দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় যায়। এ অঞ্চলে বোরো ধান কাটতে আরো অন্তত ১৫-২০ দিন দেরি আছে। দক্ষিণাঞ্চলে ইতোমধ্যে ধান পেকে যাওয়ায় শ্রমিকদের অভাবে ধান কাটা এবং মাড়াই করা যাচ্ছে না। এবার করোনার কারণে যান চলাচল বন্ধ থাকার কারণে লালমনিরহাট থেকে কৃষি শ্রমিকরা অন্য জেলায় যেতে পারছে না। এই অবস্থায় কৃষি মন্ত্রণালয় থেকে দক্ষিণাঞ্চলের জেলা গুলোতে ধান কাটা শ্রমিক সংকট দূর করতে লালমনিরহাট জেলা প্রশাসনকে কৃষি শ্রমিক পাঠানোর তাগিদ দেয়া হয়েছে। এ কারণে যারা যেতে রাজি হয়েছে, তাদের স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় সনদপত্র সিভিল সার্জনের দফতর থেকে গ্রহণ করা হচ্ছে। সেই সাথে যারা যাবে তাদের জন্য পরিবহন সুবিধাও দেয়া হচ্ছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, লালমনিরহাটের পাঁচ উপজেলার বিভিন্ন এলাকার ৪২ জন  শ্রমিক ধান কাটতে দক্ষিণাঞ্চলে গেছে। এছাড়া গ্রামের অনেকে শ্রমিক স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় ব্যক্তিগত উদ্যোগে ধান কাটতে হাওর ও দক্ষিণাঞ্চলে গেছে। এ নিয়ে গত এক সপ্তাহে পাঁচ শতাধিক শ্রমিক দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ধান কাটতে গেছে। এছাড়া আরো কয়েক শতাধিক শ্রমিক বিভিন্ন স্থানে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছে। কৃষি শ্রমিক সংকট দূর করতে এবং কৃষি শ্রমিকদের দক্ষিণাঞ্চলে পাঠাতে কৃষি মন্ত্রণালয় জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, অনেকেই প্রতি বছর ধান কাটতে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলাসহ হাওর অঞ্চলে যায়। সেখানে তারা মজুরিও বেশি পান। কিন্তু করোনার কারণে এবার শ্রমিকরা আতঙ্কিত। এরই মধ্যে পাঁচ শতাধিক কৃষি শ্রমিকের তালিকা করা হয়েছে। পর্যায়ক্রমে তাদের দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ধান কাটতে পাঠানো হবে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers