মঙ্গলবার, ২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭ , ১৮ রজব ১৪৪২

দেশ

করোনায় মেস ভাড়া মওকুফের দাবি দরিদ্র শিক্ষার্থীদের

গাইবান্ধা প্রতিনিধি ২৯ এপ্রিল, ২০২০, ১৬:২৩:১২

  • ছবি : নিউজজি

গাইবান্ধা: করোনা পরিস্থিতির কারণে চরম বিপাকে পড়েছে গাইবান্ধায় বিভিন্ন মেসে থাকা দরিদ্র শিক্ষার্থীরা। তারা মেস মালিকদের ক্রমবর্ধমান মেস ভাড়া পরিশোধের তাগিদে দিশেহারা হয়ে পড়েছে। এমতাবস্থায় তারা সরকারের কাছে করোনার এই দুর্যোগ কাটিয়ে উঠতে মেস ভাড়া মওকুফের দাবি জানিয়েছে।

এ ব্যাপারে অবস্থানকারি শিক্ষার্থীদের পক্ষ থেকে গাইবান্ধা জেলা ছাত্রলীগের সহযোগিতায় জেলা প্রশাসক বরাবরে বুধবার একটি লিখিত আবেদন জানানো হয়েছে। এছাড়া ওই আবেদনের অনুলিপি জেলা পুলিশ সুপার ও গাইবান্ধা পৌরসভার মেয়র বরাবরে দাখিল করা হয়। তদুপরি শিক্ষার্থীরা গাইবান্ধা প্রেসক্লাবে জেলা ছাত্রলীগ নেতৃবৃন্দ ও মেসে অবস্থানকারি ছাত্ররা এই দাবি বাস্তবায়নের লক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে জেলা ছাত্রলীগের সভাপতি মো. আসিফ সরকার, পৌর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক জুলফিকার রহমান রাসেল, গাইবান্ধা সরকারি কলেজের উপ-সমাজসেবা সম্পাদক কামাল হোসেনসহ অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ছাত্রনেতা মশিউর রহমান শাওন, রফিক হাসান, মাহতাব হাসান মানিক, মো. সুরুজ খান, মো. রায়হান সরকার, গোবিন্দ চন্দ্র বর্মন, আয়শা সিদ্দিকা রিতু প্রমুখ।

জেলা প্রশাসক বরাবরে প্রদত্ত শিক্ষার্থীদের লিখিত আবেদনে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে সকল শিক্ষা প্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকতে পারে বলে ঘোষণা দিয়েছে। এতে মেসে অবস্থানকারি শিক্ষার্থীরা ২০ মার্চ থেকে সরকারি নির্দেশ মোতাবেক নিজ নিজ বাড়িতে অবস্থান করছে। এমতাবস্থায় একটানা আগামী ৫ মাস শিক্ষার্থীদের নিজ বাড়িতে অবস্থান করতে হবে।

এদিকে মেস মালিকরা তাদের মেসের মাসিক ভাড়া পরিশোধ করতে বার বার তাগিদ এবং চাপ সৃষ্টি করছে। যা শিক্ষার্থীদের পক্ষে পরিশোধ করা কোনক্রমেই সম্ভব হচ্ছে না। কেননা মেসে অবস্থানকারি শতকরা প্রায় ৮০ ভাগ শিক্ষার্থী গ্রামের দরিদ্র এবং দিনমজুর পরিবারের সন্তান। এছাড়া মেসে অবস্থানকারি অনেক শিক্ষার্থী আছে যারা প্রাইভেট, কোচিং, দোকানে খন্ডকালিন চাকরি করে লেখাপড়াসহ নিজের সকল ব্যয় নির্বাহ করে থাকে। কিন্তু সবকিছু বন্ধ থাকার কারণে এই সমস্ত শিক্ষার্থীরা  দিশেহারা হয়ে পড়েছে। এজন্য তারা জররি ভিত্তিতে মেস ভাড়া মওকুফ করার দাবি জানান।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers