শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ , ১৫ রজব ১৪৪২

দেশ

সারাদে‌শে ক‌রোনায় আক্রান্ত ৩০২ নার্স

নিউজজি প্রতিবেদক ২৯ এপ্রিল, ২০২০, ১৯:৩১:১৫

  • ছবি: ফাইল

ঢাকা: সারাদে‌শে ৩০২ নার্সের শরী‌রে ক‌রোনা ভাইরাস শনাক্ত হ‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছে সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটস সংগঠন। বুধবার (২৯ এপ্রিল) সংগঠন‌টির মহাসচিব সাব্বির মাহমুদ তিহান এ তথ্য জানান।

সা‌ব্বির মাহমুদ ব‌লেন, ঢাকায় ২৫৬, ময়মনসিংহে ২৪, বরিশালে ৪, রংপু‌রে ৪, সি‌লে‌ট ২, খুলনায় ৭ ও রাজশ‌াহী‌তে ৫ জন । ৪৩টি সরকারি হস‌পিটা‌লে ১৯৫ জন, ২০টি বেসরকারি হস‌পিটা‌লে ১০৭ জন। মোট ৩০২ জন নার্স ক‌রোনা শনাক্ত হ‌লো। আক্রান্ত‌দের ম‌ধ্যে অন্তঃসত্ত্বা ৩ জন, আর সুস্থ হয়েছেন ৪ জন।

তিনি বলেন, ৪৩টি সরকারি হাসপাতাল ও ২০টি বেসরকারি প্রাইভেট হসপিটাল ক্লিনিকের সর্বশেষ তথ্য অনুযায়ী হিসাব করা হয়েছে। সরকারি-বেসরকারি এসব হাসপাতাল ও ক্লিনিকে নানাভাবে করোনা আক্রান্তদের সংস্পর্শে গিয়েছিলেন এমন ৩০০ অ‌ধিক নার্স বর্তমানে কোয়ারান্টিনে আছেন।

আক্রান্তের কারণ হিসেবে তিনি আরো বলেন, সরকারি ও বেসরকারি হাসপাতালে শুরু থেকেই পর্যাপ্ত পিপিই'র সরবরাহ ও অন্যান্য সুরক্ষা সামগ্রী পর্যাপ্ত না থাকায় নার্সরা আক্রান্ত হচ্ছেন। তাছাড়া এদের মধ্যে অনেকেই করোনা রোগীদের সেবা দিয়েছেন। আবার অনেকেই আক্রান্ত সহকর্মীর থেকে আক্রান্ত হয়েছেন। করোনা রোগীদের সেবা দেয়া হাসপাতালে কর্মরত নার্সদের বাসস্থানেও আইসোলেশনের নিয়ম না মানায় দ্রুত সংক্রমণ ঘটছে। অনেক রোগী তথ্য গোপন করে চিকিৎসা নেয়ার ফলে সংক্রমণের ঝুঁকি বাড়ছে। হাসপাতালে রোগীর সবচেয়ে কাছাকাছি থেকে নার্সরা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নার্সিং গাইডলাইন অনুযায়ী সর্বোচ্চ সেবা দিয়ে থাকেন। তাই নার্সদের ঝুঁকি বিবেচনা করাই এখন প্রধান লক্ষ হওয়া উচিত।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers