বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ , ৩ রমজান ১৪৪২

শিল্প-সংস্কৃতি

অভিনেতা আনিসের মৃত্যুবার্ষিকী আজ

নিউজজি প্রতিবেদক ২৯ এপ্রিল, ২০২০, ১৬:৩০:৫১

  • অভিনেতা আনিসের মৃত্যুবার্ষিকী আজ

দেশের সিনেমা ও টেলিভিশন জগতের গুণী অভিনেতা আনিসুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের ২৯ এপ্রিল না ফেরার দেশে চলে যান তিনি। 

আনিসুর রহমানের জন্ম ১৯৪০ সালের ৪ এপ্রিল তৎকালীন বাংলার জলপাইগুঁড়িতে।১৯৫৭ সালের দিকে ঢাকার সিনে জগতে আত্মপ্রকাশ করেন আনিসুর রহমান। প্রথম দিকে তিনি সহকারী চিত্র সম্পাদক হিসেবে কাজ করেন। সেখান থেকেই সুযোগ হয় সিনেমায় কাজ করার। 

১৯৬০ সালে 'বিষকন্যা' সিনেমায় অভিনয়ের মাধ্যমে কৌতুক অভিনেতা হিসেবে অভিষেক হয় আনিসুর রহমানের। তবে সিনেমাটি মুক্তির আলো দেখেনি।

আনিসুর রহমান অভিনীত প্রথম সিনেমা মুক্তি পায় ১৯৬৩ সালে। জিল্লুর রহমান পরিচালিত সিনেমাটির নাম ‘এই তো জীবন’। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। একের পর এক সিনেমায় রম্য চরিত্রে অভিনয় করে গেছেন। 

তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি অভিনয় করছেন। 'নবাব সিরাজদ্দৌলা' নাটকে গোলাম হোসেন চরিত্রে অভিনয় করে তিনি মঞ্চে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন। দীর্ঘ ক্যারিয়ারে আনিসুর রহমান আড়াই শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। এছাড়া মঞ্চ, টিভিতেও নিয়মিত কাজ করেছেন।

আনিসুর রহমান অভিনীত সিনেমাগুলোর মধ্যে রয়েছে- জরিনা সুন্দরী, জংলী মেয়ে, সাইফুল মুলক বদিউজ্জামাল, মধুমালা, ডাকবাবু ও শহীদ তিতুমীর ইত্যাদি।  

উল্লেখ্য, আনিসুর রহমান বেশিরভাগ সময় নোয়াখালীর আঞ্চলিক ভাষায় অভিনয় করতেন বলে তাকে 'নোয়াখাইল্লা আনিস' বলে চিনতো সবাই। 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers