বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ , ৩ রমজান ১৪৪২

ফিচার

শুভ জন্মদিন এস আই টুটুল

নিউজজি প্রতিবেদক এপ্রিল ২৮, ২০২০, ২১:০৯:০৬

  • শুভ জন্মদিন এস আই টুটুল

দেশের অডিও বাজার যখন রমরমা, তখন তার অবস্থান ছিল দাপুটে৷ শ্রোতাদের কাছে তার গানের আলাদা গ্রহণযোগ্যতা ছিল। আর তার সুর-সঙ্গীতে বহু জনপ্রিয় গান গেয়েছেন শিল্পীরা। বলছি একসময়ের জনপ্রিয় ও ব্যস্ত গায়ক, সুরকার-সঙ্গীত পরিচালক এস আই টুটুলের কথা। আজ ২৮ এপ্রিল তার জন্মদিন। শুভ জন্মদিন এস আই টুটুল। 

এস আই টুটুলের জন্ম কুষ্টিয়ায়। তার আসল নাম এবিএম শহীদুল ইসলাম। ছোট বেলা থেকেই গানের চর্চা করেছেন টুটুল। তার লক্ষ্যই ছিল সঙ্গীতে ক্যারিয়ার গড়া। সেটাই তিনি করেছেন। বড় ভাইয়ের বন্ধু ছিলেন ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চু। সেই সুবাদে নব্বই দশকে আইয়ুব বাচ্চুর  সঙ্গে কাজ করার সুযোগ পান৷ 'এলআরবি' ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন টুটুল। 

২০০৫ সালে এস আই টুটুল নিজেই একটি ব্যান্ড গড়ে তোলেন। যার নাম 'ফেস টু ফেস'। ২০১১ সালে ব্যান্ডটির নাম পরিবর্তন করে রাখেন 'ধ্রুবতারা'। 

সিনেমার গানে এস আই টুটুল অসামান্য সাফল্যের স্বাক্ষর রেখেছেন। তার সৃষ্ট বহু গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। ২০০৬ সালে 'নিরন্তর' সিনেমার সঙ্গীত পরিচালনা করে চেন্নাইয়ের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হন টুটুল। 

এরপর ২০০৭ সালে ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার সঙ্গীত পরিচালনা করেন এস আই টুটুল। এর জন্য তিনি বাংলাদেশ জাতীয় চলচিত্র পুরস্কার পান। ২০১০ সালে সেরা প্লেব্যাক গায়ক হিসেবে তিনি আবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ২০১৫ সালে 'বাপজানের বায়স্কোপ' সিনেমার জন্য সেরা সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে আরও দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। 

এস আই টুটুল চারটি একক অ্যালবাম প্রকাশ করেছেন। এগুলো হচ্ছে 'প্রশ্ন', 'শূণ্য', 'বুকের শহরে তুমি' ও 'জলের ভেতর জলের চলন'।

তার জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- 'কেউ প্রেম করে কেই প্রেমে পড়ে', 'যায় দিন যায় একাকী', 'নিশ্বাসে নিশ্বাসে আছো তুমি', 'হৃদয়ে লিখেছি তোমারই নাম', 'নজর না লাগে যেন', 'বহু পথ খুঁজে নদী', 'ও কারিগর' ও 'সুয়া উড়িলো রে', ইত্যাদি। 

ব্যক্তিগত জীবনে এস আই টুটুল বিবাহিত। তার স্ত্রী অভিনেত্রী ও নির্মাতা তানিয়া আহমেদ। ১৯৯৯ সাল থেকে সুখে সংসার করছেন তারা। 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers