শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭ , ১৪ রজব ১৪৪২

ফিচার

চীনের স্কুলে সামাজিক দূরত্ব মানতে তিন ফুট টুপির ফর্মুলা!

নিউজজি ডেস্ক এপ্রিল ২৯, ২০২০, ০২:৫৫:৫৫

  • চীনের স্কুলে সামাজিক দূরত্ব মানতে তিন ফুট টুপির ফর্মুলা!

ঢাকা : বড়রা মেনে চললেও শিশুদের ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলা অনেক কঠিন। কারণ প্রতিনিয়ত দুষ্টুমি আর খুনসুটি যাদের স্বভাব, স্কুলগামী সে সব শিশুদের ক্ষেত্রে কি করে সামাজিক দূরত্ব নিশ্চিত করা যায়! এমন ভাবনা থেকেই এবার নতুন ফর্মুলা এনেছে চীনের একটি স্কুল। শিশুদের স্কুলে আসতে হবে তিনফুট চওড়া হ্যাট বা টুপি পরে।

করোনার জন্মস্থান চীনে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় দেশটির ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল-কলেজ খুলতে শুরু করেছে। ছবিতে উঠে আসা পূর্বচীনের জেজিয়াং প্রদেশের ইয়াংঝেংগ স্কুলটি খুলেছে তিনমাস পর।

এ অবস্থায় শিশুরা যাতে সামাজিক দূরত্ব মেনে স্কুলে আসে তা নিশ্চিত করতে তাদেরকে পরতে হবে তিন ফুট চওড়া বা এক মিটারের একটি হ্যাট। যা প্রতিমুহুর্তে তাদের স্বরণ করিয়ে দেবে সামাজিক দূরত্বের কথা। এর পাশাপাশি পরতে হবে সার্জিক্যাল মাস্ক।  

স্কুলের ভাইস প্রিন্সিপাল হংগ ফেংগ স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘এটা আমাদের নিজস্ব আইডিয়া। এর মাধ্যমে আমরা একটি শ্লোগান ছড়িয়ে দিচ্ছি। আর তা হচ্ছে- ‘এক মিটার হ্যাট পর, এক মিটার দূরত্ব বজায় রাখ’। সুস্থতা নিশ্চিত করতে আমরা নিয়ম করেছি কেউ কারো গায়ের সঙ্গে লাগতে পারবে না এবং হ্যাট পরার নিয়ম ভাংতে পারবে না। এগুলো বাধ্যতামুলক মানতে হবে। এর পাশাপাশি স্কুলে প্রবেশে তাপমাত্রা স্ক্রিনিংও করা হচ্ছে।’  

চীনে বর্তমানে করোনা সংক্রমণের হার কমে এসেছে, তাই স্কুলগুলো ক্রমান্বয়ে খুলে দেয়া হচ্ছে। রাস্তাঘাটে মানুষের চলাচলও শুরু হয়েছে। সূত্র: মেট্রো

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers