শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭ , ১৪ রজব ১৪৪২

ফিচার

অ্যালফ্রেড হিচকক: মাস্টার অব সাসপেন্সের মৃত্যুবার্ষিকী আজ

নিউজজি ডেস্ক এপ্রিল ২৯, ২০২০, ১৬:৩৮:৪৬

  • অ্যালফ্রেড হিচকক: মাস্টার অব সাসপেন্সের মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা : পুরো নাম স্যার আলফ্রেড যোসেফ হিচকক। সংক্ষেপে আলফ্রেড হিচকক নামে বিশ্বখ্যাত৷ তবে তার অনবদ্য সব সিনেমার জন্য তাকে 'মাস্টার অব সাসপেন্স' নামেও অভিহিত করা হয়। বিশ্ব চলচ্চিত্রের কিংবদন্তি এই চলচ্চিত্রকারের মৃত্যুবার্ষিকী আজ। 

১৯৮০ সালের ২৯ এপ্রিল মৃত্যুবরণ করেন যুক্তরাজ্যের প্রভাবশালী নির্মাতা আলফ্রেড হিচকক। তিনি নির্বাক ও সবাক দুই ধরনের সিনেমা নির্মাণ করেই সাফল্য পেয়েছেন। 

আলফ্রেড হিচককের জন্ম ১৮৯৯ সালের ১৩ আগস্ট। নিজ দেশে সিনেমা নির্মাণ করে অসামান্য খ্যাতি অর্জনের পর ১৯৩৯ সালে যুক্তরাষ্ট্রে চলে আসেন হিচকক। তারপর হলিউডের পর্যায় তুলে ধরেন তার সিনে ম্যাজিক। 

দীর্ঘ পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে আলফ্রেড হিচকক সিনেমা নির্মাণ করেছেন। গল্প আর নির্মাণে তিনি নিজস্ব একটি ধারা তৈরি করেছিলেন। যেটি বর্তমানে 'হিচককিয়ান' নামে পরিচিত। উদ্বেগ, ভয়, কল্পনা অথবা সহানুভূতির অভিব্যক্তি বাড়িয়ে দিয়ে তিনি দৃশ্যকে এমনভাবে ফ্রেমবন্দি করতেন ও সম্পাদনা করতেন, সেটা সিনেমাকে এক অন্যন্য মাত্রায় নিয়ে যেতো। তার বহু সিনেমার সমাপ্তি ঘটেছে মিশ্র ঘটনার মধ্য দিয়ে এবং রোমহর্ষক প্লটগুলো চিত্রায়িত হয়েছে ভায়োলেন্স, খুন এবং অপরাধের ঘটনা দিয়ে।

ব্রিটেনের প্রথম সবাক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন আলফ্রেড হিচকক। ১৯২৯ সালে মুক্তি পাওয়া সেই সিনেমার নাম 'ব্ল্যাকমেইল'। এরপর নিজ দেশে আরও ১৫টি সিনেমা নির্মাণ করেন হিচকক। 

১৯৪০ সালে হিচকক হলিউডে নির্মাণ করেন 'রেবেকা'। সিনেমাটি অস্কার লাভ করে। সেই সঙ্গে মার্কিন সিনেমায় তার অবস্থান শক্ত হয়ে যায়। একের পর এক ক্লাসিক সিনেমা নির্মাণ করতে থাকেন তিনি। 

আলফ্রেড হিচককের ক্যারিয়ারে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সাফল্যমণ্ডিত বছর ১৯৬০। সে বছর মুক্তি পেয়েছিল তার 'সাইকো' সিনেমাটি। এটি বক্স অফিসে ব্যাপক সাফল্য পায়। এমনকি হলিউডের চলচ্চিত্র ইতিহাসের অন্যতম মাইলফলক হিসেবে বিবেচনা করা হয় 'সাইকো'কে। 

তার নির্মিত সর্বশেষ সিনেমা ছিল 'ফ্যামিলি প্লট'। এটি মুক্তি পেয়েছিল ১৯৭৬ সালে। 

ঐতিহাসিক ক্যারিয়ারে আলফ্রেড হিচককের প্রাপ্তির শেষ নেই। ব্রিটেনের বিখ্যাত এম্পায়ার ম্যাগাজিনের 'গ্রেটেস্ট ডিরেক্টরস এভার' তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন হিচকক। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের হান্ড্রেড মোস্ট হার্ট পাউন্ডিং মুভিজ তালিকায় ৯ টি সিনেমাই হিচককের। যার মধ্যে প্রথমস্থানটি অর্জন করেছে 'সাইকো'। 

আলফ্রেড হিচকক গোল্ডেন গ্লোব , সিনেমা জাম্পো অ্যাওয়ার্ড , লরিয়াল অ্যাওয়ার্ড , ডিরেক্টরস গিল্ড অফ আমেরিকা অ্যাওয়ার্ড ,আমেরিকান ফিল্ম ইন্সটিটিউট অ্যাওয়ার্ড , একাডেমী অ্যাওয়ার্ড (অস্কার)-এর সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers