শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

ফিচার

শীত আসছে, সবজির দাম কমছে না

সম্পাদকীয় নভেম্বর ৬, ২০১৭, ১২:৫০:৫১

3K
  • শীত আসছে, সবজির দাম কমছে না

সাম্প্রতিক সময়ে আমাদের দেশের মানুষের জীবন ধারণে নানাবিধ সমস্যাকে ছাপিয়ে গেছে দ্রব্যমূল্যের অবস্থা। মানুষ ছিনতাইকারীর সামনে পড়লেও যতোটা না আতংকে থাকে তার চেয়ে অধিক বিভীষিকাময় জায়গা মনে করে বাজার। বাজারে যাবার আগে মানুষ ভয়ে জড়সড় হয়ে যাচ্ছে। সবাইকে অবাক করে দিয়ে, হতভম্ব করে দিয়ে এক রাতের ব্যবধানে কোনও কোনও জিনিসের দাম এক লাফে কয়েক গুণ বেড়ে যাবার দুঃখজনক  ঘটনাও ঘটেছে। 

এক কেজি চাল সত্তর টাকায় কিনে খাচ্ছে টানাপড়েনে থাকা এদেশের অসংখ্য মানুষ, পেঁয়াজ কিনে খাচ্ছে আশি টাকায়, কাঁচামরিচ তিনশ টাকায়। এ যেন সয়ে গেছে সবার। খাওয়া কমিয়ে দিয়েছে মানুষ। পেট পুরে খেত যারা, তারা কমিয়ে খাচ্ছে, এরকম দৃশ্য অনেক ঘরে। এটা খুবই নির্মমতার খবর। 

সাধারণ মানুষ ভেবেছিল, কী না কীসের পরিস্থিতিতে বুঝি সাময়িক সময়ের জন্য এরকম দাম বেড়েছে সবকিছুর। কেটে যাবে এই সমস্যা। কিন্তু সে আশার মুখে চাই। শীত এসে গেলো। কোনও সবজির দাম কমলো না এক টাকাও। টমেটো কেজিতে এখনও একশ আশি টাকা। বেগুন আশি টাকা এখনও। একটা লাউয়ের দাম এখনও ষাট টাকা। অন্যান্য নতুন আসা সব্জিও সেই আগের মতোই কমপক্ষে পঞ্চাশ টাকাই। এক বছর আগেও যে মূল্যে যে সবজি খেতো মানুষ, এখন সেটা তার কয়েক গুণ বেশি দিয়ে খাচ্ছে। এটা অনেক বড় দুঃসংবাদ সারা জাতির জন্য।  

এরকম অবস্থা যদি স্থায়ীরূপ নেয়, দেশে দুর্ভিক্ষ আসার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। দ্রব্যমূল্যের এই অবস্থা নিয়ন্ত্রণের দায়িত্বে যারা আছেন, তারা বিষয়টা নিয়ে দ্রুত সুরাহায় বসবেন, এমনটাই প্রত্যাশা সকলের।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন