শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ , ১৫ রজব ১৪৪২

খেলা

'নির্বোধ' ওমর আকমলের হয়ে লড়বেন বড় ভাই কামরান আকমল

স্পোর্টস রিপোর্টার এপ্রিল ২৮, ২০২০, ১৮:৫৩:১৭

  • দুই ভাই কামরান আকমল,ওমর আকমল। ছবি-ইন্টারনেট

স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সাকিব তা গোপন রেখে কি বড় বিপদেই না পড়েছেন। এই সামান্য অপরাধে ১ বছরের জন্য সকল ক্রিকেট থেকে নিষিদ্ধ বিশ্বসেরা অল রাউন্ডার। তার এই সাজা দেখেও তো শিখতে পারতেন পাকিস্তানের উইকেট কিপার কাম ব্যাটসম্যান ওমর আকমল।
অথচ, শেখেননি। বরং উল্টো আহম্মকের মতো কাজ করেছেন। ১৬ টেস্ট,১২১ ওয়ানডে এবং ৮৪ টি-২০ আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন পাকিস্তানের উইকেট কিপার কাম ব্যাটসম্যান ওমর আকমল পাকিস্তান সুপার লিগে (পিএসএল) পেয়েছিলেন স্পট ফিক্সিংয়ের প্রস্তাব।
পিসিবির এন্টি করাপশন কোড অনুযায়ী ম্যাচ গড়াপেটা সংক্রান্ত প্রস্তাব কেউ পেলে  দলের ম্যানেজার কিংবা ডিসিপ্লিনারী কমিটিকে তা জানাতে হবে। কিন্তু পিএসএলে স্পট ফিক্সিংয়ের প্রস্তাবটা গোপন রেখেছেন তিনি।শুধু গোপনই করেননি।  
বিষয়টা জানাজানি হলে  গত ২০ ফেব্রুয়ারি আকমলের বিরুদ্ধে পিসিবির এন্টি করাপশন ইউনিট তার বিরুদ্ধে দুটি ধারা ভঙ্গের অভিযোগ আনে । সেই দিন থেকেই সাময়িক নিষেধাজ্ঞাদেশ আরোপিত হয়েছিল তার বিরুদ্ধে।  এমাসের গোড়ার দিকে চরম নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছেন ওমর আকমল। সিদ্ধান্ত নেন তাঁর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে তিনি কোনও আপীল করবেন  নাc।
এরপরই বোর্ড মামলাটি নিয়ে যায় ডিসিপ্লিনারী কমিটির কাছে।অবসরপ্রাপ্ত বিচারপতি ফজল–ই–মিরান চৌহানের নেতৃত্বে গঠিত ডিসিপ্লিনারী কমিটি আকমলকে  তিন বছরের জন্য সব ধরনের নিষিদ্ধ করেছে গত ২৭ এপ্রিল।যদিও নিষেধাজ্ঞাদেশ কার্যকর হচ্ছে গত ২০ ফেব্রুয়ারি থেকে। 
নিজের নির্বুদ্ধিতায়  'নির্বোধ' ওমর আকমল এত বড় সাজা পেয়েছেন বলে মনে করছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং বর্তমানের ধারাভাষ্যকর রমিজ রাজা। এক টুইটারে বলেছেন রমিজ রাজা-'আনুষ্ঠানিকভাবে নির্বোধের তালিকায় নাম ওঠালো ওমর আকমলের  !  তিন বছরের জন্য নিষিদ্ধ !  প্রতিভার কি  অপচয়! বারের পিছনে এমন জ্যাক গাধা, কোথায় ? সময় এসেছে ম্যাচ ফিক্সিংয়ের বিরুদ্ধে পাকিস্তানে কঠোর আইন করার।'
বড় ভাই কামরান আকমল ছোট ভাই-এর বিপক্ষে আরোপিত এই নিষেধাজ্ঞাকে একটু বেশি সাজা বলেই মনে করছেন। ৫৩ টেস্ট,১৫৭ ওয়ানডে এবং ৫৮ টি-২০ ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন কামরান আকমল এই শাস্তির বিরুদ্ধে আপীল করবেন বলে জানিয়েছেন-'খুব কঠিন শাস্তি। ওমরকে যে কঠিন শাস্তি দেওয়া হয়ে তা দেখে আমি অবাক। তিন বছরের নিষেধাজ্ঞা, ওর জন্য  খুব বেশি বড় শাস্তি।একই অপরাধের জন্য অতীতে অন্য প্লেয়ারদের অনেক কম সময় শাস্তি দেয়া হয়েছে।মুহম্মদ ইরফান, মুহম্মদ নওয়াজ এর চেয়ে অনেক কম শাস্তি পেয়েছেন।   কিন্তু উমরকে এরকম কঠিন শাস্তি দেওয়া হল। এই শাস্তির বিরুদ্ধে যেখানে যেখানে সম্ভব আবেদন জানাবে।'
সোমবার উমর আকমল পিসিবির সামনে তাঁর নিজের বক্তব্য রাখেন। সেখানে পিসিবির লিগ্যাল কাউন্সিল তাফাজ্জুল রিজভি ছিল।এক ঘণ্টার শুনানীর পর উমরকে তিন বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও রিজভি জানিয়েছেন, উমরের বিষয়টি বাকি দুই ক্রিকেটারের থেকে আলাদা। তাদের বিপক্ষে অভিযোগ ছিল একটি, ওমরের বিপক্ষে সেখানে অভিযোগ ২টি। 
 

 'নির্বোধ' ওমর আকমলের হয়ে লড়বেন বড় ভাই কামরান আকমল 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers