শুক্রবার, ৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ , ২১ রজব ১৪৪২

বিদেশ

করোনাকে পুরোপুরি নির্মূল করা যাবে না: চীন

নিউজজি ডেস্ক ২৮ এপ্রিল , ২০২০, ১৭:৩৪:০৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: চীনা গবেষকরা এক ভয়ঙ্কর খবর শুনিয়েছেন। তাদের দাবি, নোভেল করোনাভাইরাসকে কখনই পুরোপুরি নির্মূল করা সম্ভব হবে না। এই ভাইরাস হয়তো নিজের কার্যক্ষমতা হারাতে পারে কিংবা প্রকোপ কমতে পারে, কিন্তু পুরোপুরি নির্মূল করা যাবে না কখনই। বরং ফ্লুয়ের মতো রোগ হিসেবে বারবার ফিরে আসবে। কখনও কখনও এই ভাইরাস ভয়াবহ আকার নেবে।

চীনা গবেষকরা মনে করছেন, সার্স ভাইরাসের মতো করোনা ভাইরাসও বহু বছর ধরে সমস্যা তৈরি করবে। তাদের মতে, জ্বর ও নানা ধরনের ফ্লুয়ের মত উপসর্গ নিয়ে হানা দিতে পারে করোনা। অ্যাসিম্পটোম্যাটিক ক্যারিয়ার ধরে ছড়াবে সংক্রমণ। ঠিক এইভাবেই সার্স ১৭ বছর আগে আতঙ্ক তৈরি করেছিল। এই ভাইরাসগুলির উপসর্গ বোঝা মুশকিল।

বেইজিংয়ে এক ভিডিও কনফারেন্সে চীনা গবেষকরা বলেন, সার্সও এভাবে এক মানুষ থেকে আরেক মানুষের শরীরে ছড়ায়।

উল্লেখ্য, করোনা সংক্রমণের পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও, এখনও চিন অ্যাসিম্পটোম্যাটিক ক্যারিয়ারদের চিহ্নিত করার কাজ চালাচ্ছে, যাতে নতুন করে সংক্রমণ না ছড়ায়।

চীনের নামকরা মেডিক্যাল সংস্থা ইনস্টিটিউট অফ প্যাথোজেন বায়োলজির প্রধান জিন কি বলেন, মানুষের শরীরে দীর্ঘদিন থাকতে পারে করোনাভাইরাস। আর এটা খুবই ভয়ের। কেননা কোনও দেশের পক্ষেই করোনাকে পুরোপুরি নির্মূল করা এখনও সম্ভব হয়নি। যদিও সেই চেষ্টা চলছে। একই সঙ্গে চলছে ভ্যাকসিন তৈরির চেষ্টায়। ভ্যাকসিন তৈরি করা গেলে করোনাকে নিশ্চিহ্ণ করা সহজ হবে মানুষের পক্ষে। তবে এর আগ পন্ত দীর্ঘদিন সামাজিক দূরত্ব ও লকডাউন মেনে চললে করোনার সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমানো সম্ভব হবে।

সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers