শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ , ১৫ রজব ১৪৪২

বিদেশ

ইউরোপে সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাজ্যে!

নিউজজি ডেস্ক ২৯ এপ্রিল , ২০২০, ০০:২১:৪৮

  • ইউরোপে সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাজ্যে!

ঢাকা : ইউরোপের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি হতে যাচ্ছে ব্রিটেনে। মঙ্গলবার প্রকাশিত তথ্যে এমনই ইঙ্গিত মিলেছে। এতে দেখা গেছে, ৯ দিন আগেই ব্রিটিনে করোনায় ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। তবে মঙ্গলবার দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে ৬৩৩ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা ২১ হাজার ৭৪৯ এ পৌঁছেছে। 

অথচ দেশটির জাতীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, সরবরাহ করা মৃত্যু সনদের হিসাব অনুযায়ী ১৭ এপ্রিল পর্যন্ত ইংল্যান্ডে করোনায় মৃতের সংখ্যা ছিল ২১ হাজার ২৮৪। এর সঙ্গে স্কটল্যান্ড, ওয়ালস ও নর্দান আয়ারল্যান্ডে করোনায় মৃতের সংখ্যা যোগ করলে ১৯ এপ্রিল মোট সংখ্যা প্রায় ২৪ হাজারে দাঁড়ায়।

হার্ভার্ডের টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের সহযোগী অধ্যাপক বিল হ্যানাগে বলেন, ‘মৃত্যুর প্রাথমিক সংখ্যাবৃদ্ধির হিসাবে যুক্তরাজ্য সবচেয়ে ভয়াবহ শিকার দেশগুলোর একটি।’

সরকার প্রকাশিত তালিকায় কেবল করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ব্যক্তিদের সংখ্যা প্রকাশ করা হচ্ছে। বাড়িতে বা নার্সিং হোমগুলোতে মারা যাওয়া ব্যক্তিদের এই তালিকায় যুক্ত করা হচ্ছে না। গত কয়েক সপ্তাহে এই নার্সিং হোমের মতো সামাজিক প্রতিষ্ঠানগুলোতে করোনায় মৃতের সংখ্যা তিন গুণ বৃদ্ধি পেয়েছে।

রয়টার্স জানিয়েছে, ব্রিটেনে করোনায় মৃতের প্রকৃত সংখ্যা স্পেন বা ইতালির কাছাকাছি হবে। এই দুটি দেশ করোনায় সবচেয়ে বিপর্যস্ত ইউরোপীয় দেশ। অবশ্য হাসপাতালের বাইরে এই দুই দেশে কতজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তার সঙ্গে তুলনা করা মুশকিল। 

গত সপ্তাহে ফিন্যান্সিয়াল টাইমস এক বিশ্লেষণে জানিয়েছিল, ব্রিটেনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪০ হাজার পেরিয়ে গেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers