বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭ , ১৯ রজব ১৪৪২

বিদেশ

দক্ষিণ চীন সাগর এখন চীনের দখলে!

নিউজজি ডেস্ক ২৯ এপ্রিল , ২০২০, ১৪:৩৪:৩৮

  • দক্ষিণ চীন সাগর এখন চীনের দখলে!

ঢাকা: করোনা মহামারীর মাঝেও থেমে নেই চীন। দক্ষিণ চীন সাগরে এখনও নিজেদের কার্যকলাপ জারি রেখেছে চীনা সরকার। বলা যায়, দক্ষিণ চীন সাগর এখন চীনাদের দখলে।  চীনের এই দখলদারি ভালো চোখে দেখছে না আমেরিকা। এর মধ্যে তাই চীনকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন। পাশাপাশি নিজেদের ব্যবহার সংযত করার বার্তাও দেয় ট্রাম্প প্রশাসন।

দক্ষিণ চীন সাগরের তীরে তেল বা গ্যাসের কারখানাকে লক্ষ্য করে চীন এগোচ্ছে বলে দাবি আমেরিকার। বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, গত শুক্রবার চীন সরকারের একটি সার্ভে জাহাজ ওই জলে ঘোরাফেরা করছিল। মালয়েশিয়ার একটি তেকের সংস্থার ভেসেলকে লক্ষ্য করে ওই মার্কিন জাহাজ এগোচ্ছিল বলে অভিযোগ।

শনিবার আমেরিকার স্বরাষ্ট্র মন্ত্রক এক বিবৃতি দিয়ে জানায়, ”আমেরিকা চীন বারবার উত্তেজক কার্যকলাপ করছে। আর তা নিয়ে আমেরিকা যথেষ্ট উদ্বিগ্ন। চীনের উচিৎ নিজেদের ব্যবহার সংযত করা। অস্থিরতা তৈরি হতে পারে এমন কাজকর্ম থেকে বিরত থাকুক চীন।”

কিছুদিন আগেই তাইওয়ানের কাছেই যুদ্ধজাহাজ নিয়ে এগিয়ে গিয়েছিল চীন। গত শনিবার তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রক জানায়, চীন তাদের একটি এয়ারক্রাফট কেরিয়ার ও পাঁচটি যুদ্ধজাহাজ পাঠিয়েছিল। নর্থ ইস্ট তাইওয়ানের কাছে জাপানের আইল্যান্ডের পাশ দিয়েই যায় সেই জাহাজগুলি।

এই মুহূর্তে সমুদ্রে রয়েছে আমেরিকার দুটি এয়ারক্রাফট ক্যারিয়ার। ইউএসএস রুজভেল্‌ট ও ইউএসএস রেগান। কিন্তু এই দুটি রণতরীতে করোনা ভাইরাসের সংক্রমনের খবর আশায় সেগুলি এগোতে পারছে না। চীন সেই পরিস্থিতিরই সুযোগ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

এরপরই নড়েচড়ে বসে আমেরিকা। এই মুহূর্তে মার্কিন মুলুকে শুধুই মৃত্যুর খবর। চীন সেই পরিস্থিতির সুবিধা নিতে চাইছে বলে দাবি বিশেষজ্ঞদের। তাই চীনকে জবাবে শক্তি প্রদর্শন করতে ছাড়েনি আমেরিকা। চীনের আঠারোশো মাইল পূর্ব দিকে এলিফ্যান্ট ওয়াক চালায় মার্কিন মিলিটারি এয়ারক্রাফট।

গত সোমবার আমেরিকার অ্যান্ডারসন এয়ারফোর্স বেসে সেই এলিফ্যান্ট ওয়াক হয়। এলিফান্ট ওয়াকের অর্থ হলো, ওড়ার ঠিক আগে পর পর লাইন করে এগোতে থাকা একগুচ্ছ এয়ারক্রাফট। আমেরিকার ওই ওয়াকে অংশ নিয়েছিল একাধিক যুদ্ধবিমান। 

 

 

নিউজজি/এক্স

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers