শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ , ১৫ রজব ১৪৪২

বিদেশ

আমেরিকায় করোনায় ভিয়েতনাম যুদ্ধের চেয়ে বেশি প্রাণহানি

নিউজজি ডেস্ক ২৯ এপ্রিল , ২০২০, ১৫:৪০:৫২

  • আমেরিকায় করোনায় ভিয়েতনাম যুদ্ধের চেয়ে বেশি প্রাণহানি

ঢাকা: আমেরিকায় করোনাভাইরাসে প্রাণহানি ভিয়েতনাম যুদ্ধে নিহতের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। মঙ্গলবার দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ হাজার। তবে এরই মাঝে অর্থনৈতিক ব্যবস্থাপনা সহজতর করে দিতে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে দেখা করেছেন ফ্লোরিডার গভর্নর।

ফ্লোরিডায় দুদিন পর উঠে যাচ্ছে করোনার জন্য ঘরে থাকার নির্দেশনা। এর মাঝে যখন ফ্লোরিডার গভর্নর রন ডি সানতিস হোয়াইট হাউসে বৈঠকের জন্য আসেন তখন একদিনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড করেছে রাজ্যটি।

ওভাল অফিসে ট্রাম্পের সাথে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ডি সানতিস বলেন, তিনি বুধবার অর্থনৈতিক কর্মকাণ্ডের উপর নিষেধাজ্ঞার বিষয়ে একটি পরিকল্পনা ঘোষণা করবেন।

মঙ্গলবার ফ্লোরিডা ২৪ ঘণ্টার রিপোর্টে জানিয়েছে, করোনায় নতুন করে ৮৩ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে আক্রান্ত হয়েছে আরো সাত শতাধিক মানুষ। আর পুরো আমেরিকায় আক্রান্ত হয়েছে ৩২ হাজার ৮৪৬ জন আর মৃত্যু হয়েছে ১ হাজার ১৭১ জনের।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য মতে, মঙ্গলবার পর্যন্ত আমেরিকায় কোভিড-১৯-এ সর্বমোট মারা গেছেন ৫৮ হাজার ৬০৫ জন। কিছু দিনের মধ্যে এ মৃত্যু ছাড়িয়ে গেছে ভিয়েতনাম যুদ্ধে নিহতের সংখ্যাকেও। মার্কিন বাহিনী ভিয়েতনামে ১৬ বছর যুদ্ধ করেছে। এ সময় মারা গিয়েছিল ৫৮ হাজার ২২০ জন।

আমেরিকায় করোনায় আক্রান্তের সংখ্যা গত ১৮ দিনে দ্বিগুণ হয়েছে। এ সংখ্যা ১০ লাখের বেশি। তবে এ সংখ্যা আরো বেশি হতে পারে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, প্রশিক্ষিত কর্মী ও উপকরণের অভাব পরীক্ষার সংখ্যা সীমিত করে দিয়েছে, অনেক আক্রান্ত রয়ে যাচ্ছে লিপিবদ্ধের বাইরে।

আমেরিকার প্রায় ৩০ শতাংশ আক্রান্ত হয়েছে নিউইয়র্কে। এটি হয়ে উঠেছে দেশটিতে করোনা আক্রান্তের এপিসেন্টার। সেই সাথে অধিক আক্রান্ত হয়েছে নিউ জার্সি, ম্যাসাচুসেটস, ইলিনয়স, ক্যালিফোর্নিয়া, পেনিনসিলভানিয়া ও মিসিগানে।

গত ডিসেম্বরে করোনায় প্রথম মৃত্যুর কথা জানায় চীন। আর আমেরিকায় তা শুরু হয় ফেব্রুয়ারিতে।

 

নিউজজি/এক্স

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers