শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭ , ১৪ রজব ১৪৪২

বিদেশ

শর্তসাপেক্ষে সৌদিতে ২০টি শপিং সেন্টার খুলেছে

নিউজজি ডেস্ক ২৯ এপ্রিল , ২০২০, ১৮:২৯:২৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনাভাইরাসে প্রাণহানি নিয়ন্ত্রণে আসায় বুধবার থেকে দেশের ১০টি শহরের ২০টি শপিং সেন্টার খুলে দেয়ার ঘোষণা দিয়েছিল সৌদি আরব সরকার। আগামী ১৩ মে পডন্ত এসব ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকবে। তবে এজন্য মেনে চলতে হবে ১৩টি শর্ত।

শর্তগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- প্রতি ফ্লোরে ওঠানামার জন্য সিঁড়ি ও এসক্যালেটর ব্যবহার করতে হবে। একান্তই বাধ্য হলে লিফটে সর্বোচ্চ দুজন আরোহন করতে পারবেন।

শপিংমল খোলা থাকার সময়ে সব মলেই মেডিকেল পরীক্ষার এবং জীবাণুমুক্তকরণের ব্যবস্থা থাকতে হবে। শপিংমলের ফটক দিয়ে প্রবেশ করার সময়ই সবার শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। কারো জ্বর থাকলে তাকে মলে ঢুকতে দেয়া হবে না।

প্রবেশের সময় দর্শনার্থীর গ্লাভস ও মাস্ক আছে কিনা, সেটিও নিশ্চিত করতে হবে। শপিংমলে সব প্রবেশপথে পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা কর্মী মোতায়েন করতে হবে, যারা নিশ্চিত করবে যে সবাই মাস্ক পরে প্রবেশ করছে। শপিংমলের ভেতরে সব বিনোদন কেন্দ্র ও শিশুদের খেলার স্থান বন্ধই থাকবে এবং ১৫ বছরের কম বয়সী শিশুদের মলে প্রবেশ করতে দেয়া হবে না।

প্রতি ২৪ ঘণ্টায় একবার সম্পূর্ণ শপিংমল জীবাণুমুক্ত করতে হবে। কারও কোভিড-১৯ শনাক্ত হয় বা থাকার আশঙ্কা পাওয়া গেলে মেডিকেল আইসোলেশনের জন্য আলাদা রুম বরাদ্দ রাখতে হবে এবং যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্তসংখ্যক নিরাপত্তারক্ষী রাখতে হবে। শপিংমলের ভ্যালে সার্ভিস বন্ধ রাখতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত মাসেই দেশজুড়ে অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি করেছিল সৌদি সরকার। কিন্তু গত ২৬ এপ্রিল রমজান উপলক্ষে দেশটির সকল অঞ্চলের ওপর থেকে কারফিউ আংশিকভাবে তুলে নেয়ার নির্দেশ দেন সৌদি বাদশাহ। ফলে রোববার থেকেই মক্কা ব্যতীত সেখানকার সব শহরের কারফিউ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শিথিল করা হয়।

সৌদি বাদশাহর ওই নির্দেশে কারফিউ শিথিল করার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে সৌদিতে কিছু অর্থনৈতিক কার্যক্রম চালু করারও ঘোষণা দেওয়া হয়েছিল। ওই নির্দেশ মোতাবেক ব্যবসায়ীরা আজ বুধবার (২৯ এপ্রিল) থেকে শুরু করে ১৩ মে পর্যন্ত দীর্ঘ দুই সপ্তাহ ধরে এসব শপিং সেন্টার খোলা রাখার সুযোগ পাচ্ছেন। তবে বরাবরের মতোই বন্ধ থাকছে বিউটি পার্লার, সেলুন, জিম, সিনেমা ও রেস্তোঁরাগুলো। এমনকি মল খুললেও সেখানে থাকা এসব ব্যবসা প্রতিষ্ঠান খোলা যাবে না। বাদশাহের এই নির্দেশনা যাতে লঙ্ঘিত করা না হয় সে বিষয়টিও কড়াকড়িভাবে পর্যবেক্ষণ করা হবে বলে জানা গেছে।

সূত্র: আরব নিউজ।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers