মঙ্গলবার, ২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭ , ১৮ রজব ১৪৪২

বিদেশ

৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত স্থগিত করল এইচএসবিসি

নিউজজি ডেস্ক ২৯ এপ্রিল , ২০২০, ২০:২৭:১৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মুখে ক্রমান্বয়ে ভেঙে পড়ছে বিশ্ব অর্থনীতি। অর্থনৈতিক মন্দার ঘেরাটোপে পড়ছে বিভিন্ন দেশের সরকার ও বড় বড় প্রতিষ্ঠানগুলো। চাকরি হারাচ্ছে লাখ লাখ মানুষ। অবস্থা বেগতিক দেখে যখন বিশ্বব্যাপী একের পর এক প্রতিষ্ঠান গণহারে কর্মী ছাঁটাই করছে, তখন বহুজাতিক ব্যাংক এইচএসবিসি মানবতার দারুণ এক নজির স্থাপন করেছে। তাদের পূর্বঘোষিত ৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

জানা গেছে, ২০১৯ সালে ৫৩ শতাংশ মুনাফা হারিয়ে এ বছরের ফেব্রুয়ারিতে ব্যয় সংকোচনের অংশ হিসেবে ৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। কিন্তু করোনা মহামারীর মুখে চাকরি হারিয়ে যাতে কর্মীরা বিপদে না পড়ে সে জন্য ওই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। আজ বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। করোনা পরিস্থিতিতে ছাঁটাই হওয়া কর্মীরা অন্য কোথাও চাকরি জোগাড় করতে পারবে না, এ কারণেই ওই সিদ্ধান্ত আপাতত স্থগিত করেছে বলে জানিয়েছে এইচএসবিসি কর্তৃপক্ষ। 

এইচএসবিসির প্রধান নোয়েল কুইন বলেন, করোনার ফলে ব্যতিক্রমী এক পরিস্থিতির উদ্ভব হওয়ায় বিশাল অংকে কর্মী ছাঁটাই আপাতত স্থগিত করা হলো। যদিও মহামারির ফলে প্রতিষ্ঠানটির লাভ বর্তমানে ৫০ শতাংশ কমে গেছে। খবরে বলা হয়, বিশ্বব্যাপী এইচবিসির ২ লাখ ৩৫ হাজার কর্মী রয়েছে। এর মধ্য থেকে আগামী ৩ বছরে তারা ৩৫ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেয়। উল্লেখ্য, বিশ্বের ৬৪টি দেশে কার্যক্রম পরিচালনা করা ব্যাংকটি।

নিউজজি/ এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers