সোমবার, ৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ , ২৪ রজব ১৪৪২

প্রবাস

সুইডেনে পড়তে গিয়ে পালিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা

নিউজজি ডেস্ক ২৮ জানুয়ারি , ২০২১, ১৮:০৩:২২

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: প্রতি বছর উচ্চশিক্ষার জন্য বাংলাদেশসহ সারাবিশ্ব থেকে বিপুলসংখ্যক শিক্ষার্থী পাড়ি জমান সুইডেনে। দেশটিতে প্রতি বছর বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী পড়তে আসেন। দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গৌরবের সঙ্গেই বাংলাদেশি শিক্ষার্থীরা পড়াশোনা করলেও, অনেকেই শুধু ইউরোপ প্রবেশের রাস্তা হিসেবে বেছে নেন সুইডেনকে। যার ফলে সত্যিকারে পড়াশোনা করতে আসা শিক্ষার্থীদের পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে।

সুইডেনে পড়তে আসা এক বাংলাদেশি শিক্ষার্থী বলেন, সুইডেনে স্টুডেন্ট ভিসা নিয়ে যারা পড়তে আসেন তাদের কমপক্ষে তাদের দেশের মানসম্মান বজায় রাখার জন্য যেটুকু পড়াশোনা করা দরকার সেটুকু করা উচিত। কিছু কিছু স্টুডেন্ট আছে এখানে পড়তে এসে ইতালি, পর্তুগাল পালিয়ে যান। এর ফলে পরবর্তীতে বাংলাদেশ থেকে যেসব স্টুডেন্টরা পড়তে আসে তাদের জন্য ক্ষতিকর এবং তাদের ইউনিভার্সিটির শিক্ষকরাও মার্ক করে রাখেন এবং পরবর্তীতে ভিসা দেওয়ার সময় তারা অনেক অসুবিধায় পড়ে।

সুইডেন দেশটির নাগরিকদের দেশের বাইরে ভ্রমণ না করার পরামর্শ এপ্রিলের ১৫ তারিখ পর্যন্ত বৃদ্ধি করেছে। তবে বাংলাদেশ থেকে সুইডেনে ফ্যামিলি ভিসা ও শিক্ষার্থীদের প্রবেশে কোনো বাধা নেই।

বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থী সুইডেনে পড়তে আসেন, তাদের উদ্দেশ্য যেন উচ্চশিক্ষা গ্রহণ করা হয়। এমনটিই প্রত্যাশা সুইডেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ, এখানে পড়তে আসা শিক্ষার্থীদের।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers