মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ , ১৯ সফর ১৪৪৩

দেশ

ফকির আলমগীরের মৃত্যুতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শোক

নিউজজি প্রতিবেদক ২৪ জুলাই, ২০২১, ০১:৩৫:৩৪

224
  • ফকির আলমগীরের মৃত্যুতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শোক

ঢাকা: কিংবদন্তি গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। 

শোক বার্তায় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, তিনি ছিলেন বীর মুক্তিযোদ্ধা। কিংবদন্তি গণসঙ্গীতশিল্পী। গণসঙ্গীতের মাধ্যমে ষাটের দশকে পাকিস্তান স্বৈরসরকারের বিরুদ্ধে সারাদেশে স্কুল, কলেজ, হাট-বাজারে, গ্রামে-গঞ্জে, পথে ঘাটে তার প্রতিবাদী গণসঙ্গীত সর্বসাধারণের মাঝে স্বাধীনতার উদ্দীপনা সৃষ্টি করে। এছাড়াও তিনি বহু কালজয়ী গানের গীতিকার ছিলেন। যুদ্ধের সময়ও তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ছিলেন। ছাত্র জীবনে তিনি মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অনুসারী ছিলেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী শোকবার্তায় আরো বলেন, ফকির আলমগীর ১৯৭৬ সালে গঠন করেন ঋষিজ শিল্পগোষ্ঠী। এই গোষ্ঠীর মাধ্যমে গণসঙ্গীতকে তিনি সাধারণ মানুষের কাছে পৌঁছে দেন। তিনি দেশজ ও পাশ্চাত্য সঙ্গীতের মেলবন্ধন ঘটিয়ে বাংলাগানে নতুন মাত্রা সংযোজন করেন। তিনি ছিলেন গণস্বাস্থ্যে কেন্দ্রের আপনজন। আমার সাথে তার সম্পর্ক ছিলো বড় ভাই আর ছোট ভাইয়ের মত। তিনি একুশে পদকপ্রাপ্তসহ নানা পদকে ভূষিত হয়েছেন। সঙ্গীত ও মুক্তিযোদ্ধে অসামান্য অবদানের জন্য ‘গণস্বাস্থ্য মুক্তিযোদ্ধা সম্মাননা পুরস্কার’ প্রদান করা হয় তাকে।

ফকির আলমগীরের মৃত্যুতে দেশ হারলো কিংবদন্তি গণসঙ্গীত শিল্পীকে। আর আমরা হারালাম গণস্বাস্থ্যে কেন্দ্রের অকৃত্রিম বন্ধু। তার মৃত্যুতে দেশের গণসঙ্গীত-সংস্কৃতি অঙ্গনে বড় শূন্যতা সৃষ্টি হলো, যা অপূরনীয় ।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers