মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ , ১৯ সফর ১৪৪৩

দেশ

চেঙ্গী নদীর জলে ভাসছে সরকারের কোটি টাকা

রাঙামাটি প্রতিনিধি ১ আগস্ট, ২০২১, ০০:৩৫:০৫

168
  • চেঙ্গী নদীর জলে ভাসছে সরকারের কোটি টাকা

রাঙ্গামাটি: পার্বত্য জেলা রাঙামাটির নানিয়ারচরের চেঙ্গী নদীর খাল খননের প্রকল্পে খননকৃত মাটি খালের পাশে স্তুপ করে রাখায় মৌসুমের প্রথম বর্ষনেই পুনরায় তা পানিতে মিশে গিয়েছে। জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন কিংবা জনসাধারণের মতামতের তোয়াক্কা না করায় এ প্রকল্পে গচ্ছা গেল সরকারি কোটি টাকা।

পানি উন্নয়ন বোর্ড কর্তৃক প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের সহযোগিতায় চলতি বছরের ১৮ই এপ্রিল থেকে এই খালটি পুনঃখনন এর কাজ শুরু হয়।

জনগণের চলাচলের সুবিধার জন্য যে খাল খনন করা হচ্ছে, ওই খালের নদীপথ এখন পরিত্যাক্ত বলে জানিয়েছে স্থানীয়রা। ৯ মাস ৪০  ফুট পানির নীচে থাকা ডুবন্ত খালকে খনন করার নামে খামখেয়ালি প্রকল্প ছাড়া আর কিছু নয় এবং ইতোমধ্যে সেখানে বিশাল ব্রীজ নির্মাণ হওয়ায় এই খাল খননের কোনো যথার্ততা নেই বলেও মত প্রকাশ করেছে স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ।

নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা জানান, এত বড় প্রকল্প খামখেয়ালি ভাবে করা হয়েছে যা সত্যিই দুঃখজনক, বৃষ্টিতে খাল ডুবে গেছে, প্রকল্পের কাজ অর্ধেকও হয়নি। এছাড়া উপজেলা পরিষদকে অবগত না করেই প্রকল্পের কাজ বন্ধ করেছে।

রাঙামাটি কাপ্তাই পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নুরুল আলম মুঠোফোনে জানিয়েছেন, চেঙ্গী নদীতে ৩ কিলোমিটার খাল খননের ১.৩ কিলোমিটার খনন হয়েছে, সদ্য খননকৃত মাটি পুনরায় মিশে যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি জানান বর্ষা আসাতে কাজ বন্ধ রয়েছে বাকি কাজ আগামীতে করা হবে। একইসাথে পানিতে মিশে যাওয়া মাটি পুনরায় খনন করা হবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers