মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ , ১১ রবিউল আউয়াল ১৪৪৩

দেশ

অপরিকল্পিত পাওয়ারলুম ফ্যাক্টরি স্থাপনে জনজীবন অতিষ্ঠ

খন্দকার মোহাম্মাদ আলী, সিরাজগঞ্জ ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩:৪৮:২১

432
  • ছবি : নিউজজি

সিরাজগঞ্জ: বেলকুচি উপজেলার অধিক সংখ্যক গ্রামে নিজ উদ্দ্যোগে গড়ে তুলেছে তাঁত ফ্যাক্টরি। এ তাঁত শিল্পের মাধ্যমে যুগযুগ ধরে তারা ধরে রেখেছে নিজেদের ঐতিহ্য। নিজ নিজ বসত বাড়িতেই তাঁত ফ্যাক্টরি করে জীবিকা অর্জন করে চলেছে হাজার হাজার নারী-পুরুষ। নিজ কর্ম দক্ষতায় বাহারি রঙের নানা নকশা সম্বলিত কাপড় তৈরি করে দেশের মানুষের চাহিদা পুরন করে বিদেশে রপ্তানি করছে তাঁত শিল্পে উৎপাদিত লুঙ্গি, শাড়ী ও গামছা।

পুর্ব পুরুষের হাতে শেখানো সুত্র ধরেই এ প্রজন্মের পথ চলা, যদিও পুর্ব পুরুষেরা হাতে বুনানো কাঠের তাতে তৈরি করতো লুঙ্গি, শাড়ী ও গামছা। বর্তমানে আধুনিকতার ছোঁয়া পেয়ে কাঠের তাঁতের পরিবর্তে চালু হয়েছে বিদ্যুৎ চালিত পাওয়ারলুম। আগে শারীরিক ভাবে কঠোর পরিশ্রম হতো শ্রমিকদের, বর্তমানে বিদ্যুৎ চালিত পাওয়ারলুমে তেমনটা হয় না। বিদ্যুতের সুইচ অন করেলেই চলে মেশিন দৃষ্টি দিতে হয় শ্রমিকদের কাপড়ের নকশা তৈরিতে আর সুতা সরবারহের জন্য। সময়ের সাথে আমরা পেয়েছি এ তাঁত শিল্পের মাধ্যমে উন্নত পোষাক গর্বিত হচ্ছি পোষাক সভ্যতার উন্নত শিখরে জাবার চেষ্টায়। তবুও পাওয়ার চেয়ে সঠিক পরিকল্পনার অভাবে এ শিল্পের দ্বারা এ অঞ্চলের মানুষের ক্ষতির পরিমানও নেহাত কম নয়। পাওয়ারলুমের শব্দ দূষণ, সুতা রঙের কেমিক্যালের বর্জ্যের ফলে পানি দূষণ এছাড়া বহিরাগত শ্রমিকদের নানান অপকর্ম। পাওয়ারলুমের শব্দ দূষণের কারনে শ্রবন শক্তিনষ্ট প্রতিবন্ধি শিশুজন্ম নেয়া সহ এলাকার অধিকাংশ মানুষের মেজাজ খিটখিটে স্বভাবের হচ্ছে।

অপরদিকে, যেখানে সেখানে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে সুতা রঙের ডাইং হাউজ। সুতা রঙের কেমিক্যালের পানি ভুগর্ভস্থ্য হওয়ার কারনে এসব এলাকার টিওবওয়েলের পানি খাবারের অনুপোযোগী হয়ে পরছে। এই ডায়িং গুলোর মাধ্যমেই সুতা রঙের বর্জ্য তৈরি হয়। এই বর্জ্যগুলো নিষ্কাশনের জন্য সঠিক কোনো পরিকল্পনা না থাকায় বৃষ্টি মৌসুমে আবদ্ধ বর্জ্যগুলো ছড়িয়ে পরে নানান স্থানে ফলে জমির উর্বরতা নষ্ট ও জলাশয়গুলো মাছ চাষের অনুপুযোগী হয়ে পরেছে। এলাকা জুড়ে ভুগর্ভস্থ্য পানি দুষিত হওয়া সহ নানা রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে এ অঞ্চলের মানুষ।

এলাকার সচেতন মহল জানান, অপরিকল্পিত তাঁত শিল্পে প্রতিনিয়ত জীবিকা অর্জন হলেও জীবন রয়েছে ঝুকির মাঝে। আমরা প্রতিনিয়ত শব্দ দূষণের শিকার হচ্ছি বিশুদ্ধ পানির অভাবসহ নানা প্রতিকূলতার মাঝে জীবন জাপন করতে হচ্ছে। যেখানে সেখানে পাওয়ারলুম ফ্যাক্টরি গড়ে তুলছে এবং মানছে না কোনো পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতি। মানছে না এলাকার ভুক্তভোগীদের কোনো বাধা। নির্দিধায় বছরের পর বছর চলছে শব্দ দুষণ, পানি দূষণ আর সরকারি নিয়মনীতি ভাঙার নানান অযুহাতের অপকৌশল ফ্যাক্টরি মালিকদের। কতিপয় ডাইং হাউজ ও তাঁত শিল্প মালিকদের উন্নতি হলেও এলাকার মানুষের হচ্ছে চরম ভোগান্তি।  এলাকায় তাঁত ফ্যাক্টরির কার্যক্রম সঠিক ভাবে নিয়মনীতি মেনে পরিচালিত হোক এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া সময়ের দাবি। 

বেলকুচির তামাই হ্যান্ডলুম এন্ড পাওয়ারলুম অনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব ফজলার রহমান তালুকদার জানান, বর্তমান তাঁত শিল্পের সুতা ও রঙের দাম বৃদ্ধি এবং এই শিল্পটি ক্ষতিগ্রস্থের মাঝে রয়েছে। পরিবেশ রক্ষার্তে সংস্লিষ্ঠ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে বলে আমার বিশ্বাস।

এ বিষয়ে বেলকুচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ কে এম মোফাখখারুল ইসলাম জানান, পাওয়ারলুমের শব্দ দুষণ ও সুতা রঙের বিষাক্ত কেমিক্যালের পানি দুষনের ফলে কানের বিভিন্ন সমস্যা প্রতিবন্ধি শিশু জন্ম নেয়া মানুষিক সমস্যা নানা বিধ চর্ম রোগ পেটের সমস্যা কিডনি সমস্যা ও ক্যান্সার সহ বিভিন্ন জটিল রোগ দেখা দিচ্ছে। এ থেকে পরিত্রাণ পেতে একটি নির্দিষ্ট্য স্থানে ইপিজেটের ন্যায় একটি জোন তৈরি করে নিয়ম মেনে পাওয়ারলুম স্থাপন করা প্রয়োজন। বসত বাড়িতে অনিয়তান্তিক ভাবে পাওয়ারলুম স্থাপন করার ফলে শব্দ দুষণ পানি দুষণ হচ্ছে। যার জন্য জন ভোগান্তি শিকার হচ্ছে সাধারণ মানুষ।

এ বিষয়ে বেলকুচি উপজেলা তাঁত বোর্ডের লিয়াজো অফিসার তন্নি জানান, তাঁত শিল্পের বর্জ্য ও পানি দূষণের ব্যাপারে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবো। যেহুতু দির্ঘদিনের সমস্যা তাই সল্প সময়ে সমাধান করা সম্ভব না তবে পর্যায়ক্রমে তাঁত শিল্পকে উন্নত ও পরিবেশ সম্মত করতে ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান জানান, এলাকার পাওয়ারলুমের শব্দ ও পানি দূষণের ব্যাপারে আমরা বিভিন্ন পদক্ষেপ নেয়ার প্রক্রিয়া করেছি। পরিবেশ অধিদপ্তরের ও পাওয়ারলুম মালিক গনের যৌথ উদ্দ্যোগে এটি নিরশনের জন্য প্রচেষ্ঠা চলছে। আশা করি অতি শিগ্রই সকলের সাথে মতবিনিময় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers