রবিবার, ৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮ , ২৮ রবিউস সানি ১৪৪৩

দেশ

‘শেখ রাসেল ছিলেন অসাধারণ মেধাবী ও নেতৃত্বের গুণাবলীর অধিকারী’

নিউজজি প্রতিবেদক ১৮ অক্টোবর, ২০২১, ১৯:০৫:৪২

133
  • ‘শেখ রাসেল ছিলেন অসাধারণ মেধাবী ও নেতৃত্বের গুণাবলীর অধিকারী’

ঢাকা: সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেল ছোট্ট বয়স থেকেই ছিলেন অসাধারণ মেধাবী ও নেতৃত্বের গুণাবলীর অধিকারী।

বেঁচে থাকলে তিনি যে একজন অসাধারণ মানুষ হতেন, ইতিহাস গড়তেন, তার নমুনা ১১ বছরের শিশু রাসেলের মধ্যে স্পষ্টভাবে প্রকাশিত হয়েছিল। তাছাড়া. শেখ রাসেল ছিলেন অত্যন্ত বন্ধুসুলভ, সমব্যথী ও মানবিক।

সহপাঠী, খেলার সাথী বন্ধুদের জামাকাপড় ও খাবার দেয়াসহ গরীব-দুঃখীদের সাহায্যে এগিয়ে আসতেন। মোদ্দাকথা, একজন আদর্শ শিশুর মধ্যে যেসব গুণাবলী থাকা দরকার, তার সবই রাসেলের মধ্যে বিদ্যমান ছিল।

প্রতিমন্ত্রী আজ বিকালে শেখ রাসেল দিবস ২০২১ উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, গণগ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন ৭১টি সরকারি গণগ্রন্থাগারে ‘শেখ রাসেল কর্নার’ তৈরি হবে যার প্রতিটিতে শেখ রাসেলের উপর প্রকাশিত ১০টি করে বই সরবরাহ করা হবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, দিবসটি উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন সকল দপ্তর-সংস্থায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠানসমূহ এ উপলক্ষে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন, ছড়া, গান, বক্তৃতা ইত্যাদি আয়োজন করেছে। তাছাড়া, জাদুঘর ও প্রত্নস্থানসমূহে শিশুদের জন্য বিনা টিকেটে ভ্রমণ/পরিদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন যথাক্রমে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম ও মো. শওকত আলী।

উল্লেখ্য, আলোচনা অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর-সংস্থার কর্মকর্তাবৃন্দ ভার্চুয়ালি যুক্ত হন। তাছাড়া, অনুষ্ঠানে শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন