রবিবার, ৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮ , ২৮ রবিউস সানি ১৪৪৩

দেশ

সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় দেশব্যাপী ৩৪৪ জন গ্রেফতার

খাজা মেহেদী শিকদার, স্টাফ রিপোর্টার ১৮ অক্টোবর, ২০২১, ২০:০১:২১

218
  • সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় দেশব্যাপী ৩৪৪ জন গ্রেফতার

ঢাকা: সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় দেশের বিভিন্ন স্থানে মন্দির-মণ্ডপে হামলা, বাড়ি-ঘর ও দোকানপাট ভাঙচুরে জড়িত থাকার অভিযোগে পাঁচ জেলায় ৩৪৪ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাদের দেওয়া তথ্য মতে জানা যায়, এর মধ্যে নোয়াখালীতে ১৮ মামলায় ৫ হাজার আসামি দেখানো হয়েছে এবং এই ঘটনায় সর্বশেষ এ পর্যন্ত ৯০ জনকে গ্রেফতার করা হয়েছে। সবমিলিয়ে সারাদেশে মোট ৩৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

জানা যায়, কুমিল্লা শহর, সদর দক্ষিণ, দাউদকান্দিতে মন্দির-মণ্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনায় সোমবার (১৮ অক্টোবর) পর্যন্ত জেলার তিনটি থানায় আটটি মামলা হয়েছে। এই আট মামলায় এজাহারভুক্ত কুমিল্লা সিটি কর্পোরেশনের জামায়াত সমর্থিত তিন কাউন্সিলরসহ অজ্ঞাত অন্তত ৮০০ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে পুলিশ বাদী হয়েছে ছয় মামলায়। 

এদিকে, নগরীর কোতোয়ালি থানায় র‌্যাবের ডিএডি এবং দাউদকান্দি থানায় গৌরাঙ্গ ভৌমিক নামে এক ব্যক্তি বাদী হয়েছেন। এখন পর্যন্ত আট মামলায় পুলিশ ও র‌্যাব ৪৪ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল-হাজতে পাঠিয়েছে। 

পুলিশী সূত্রে জানা গেছে, জেলার বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুরসহ নানা অপ্রীতিকর ঘটনায় পুলিশ ও র‌্যাব বাদী হয়ে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় পৃথক পাঁচটি মামলা করে। এ চারটি মামলায় ৬২ জন এহাজারভুক্ত ও ৫০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। এ ছাড়া জেলার সদর দক্ষিণ মডেল থানায় দুটি মামলায় ৩০ জন এজাহারভুক্ত ও ১৬০ জনকে অজ্ঞাতনামা এবং দাউদকান্দি মডেল থানার একটি মামলায় ৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। এসব মামলার মধ্যে কোতোয়ালি মডেল থানা পুলিশ ৩৯ জনকে ও সদর দক্ষিণ মডেল থানা পুলিশ ৪ জনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠায়। দাউদকান্দির মামলায় এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। 

এদিকে, নোয়াখালীতে মন্দির-মণ্ডপ, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় এখন পর্যন্ত ১৮টি মামলা হয়েছে। এসব মামলার এজাহারে ২৮৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো পাঁচ হাজার লোককে আসামি করা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৯০ জনকে।

এর মধ্যে, ১০টি মামলার বাদী হয়েছে পুলিশ, ৬টির বাদী ক্ষতিগ্রস্ত মণ্ডপ-পূজা কমিটির সদস্য, ১টির বাদী পূজা ঘরের মালিক এবং ১টির বাদী বেগমগঞ্জের ইসকন মন্দিরের অধ্যক্ষ।

অন্যদিকে, চট্টগ্রামের জেএমসেন হলের পূজামণ্ডপে হামলার ঘটনায় ৮৩ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ। গত শনিবার (১৬ অক্টোবর) নগরীর কোতোয়ালি থানার এসআই আকাশ মাহমুদ ফরিদ বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করেন।

পুলিশ জানায়, হামলার সময় ঘটনাস্থল থেকে আটক করা হয় ৫০ জনকে। পরে ভিডিও ফুটেজ দেখে বাকিদের আটক করা হয়েছে। ধর্মীয় অনুভূতিতে আঘাতসহ, সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে মামলাটি দায়ের করা হয়।

এ ছাড়া, নগরীর কর্ণফুলী থানা এলাকা, বাঁশখালী ও সাতকানিয়া উপজেলায় প্রতিমা ভাঙচুরের অভিযোগে জামায়াতের কয়েকজন নেতার নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

এদিকে, কুড়িগ্রামের উলিপুরে বিভিন্ন মন্দিরে ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় এ পর্যন্ত ২৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত শনিবার উলিপুর থানায় এ ঘটনায় মামলা দায়ের করেন ক্ষতিগ্রস্তরা। এর আগে, গত বুধবার রাতে দুর্বত্তরা উপজেলার বিভিন্ন স্থানে ৭টি মন্দিরে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

জেলা পুলিশ জানায়, এসব হামলার ঘটনার পর স্থানীয়দের তথ্য ও সিসি টিভির ফুটেজ দেখে ২ জন বিএনপি কর্মী ও ২ জন ইসলামী আন্দোলন বাংলাদেশের কর্মীসহ মোট ২৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

এ ছাড়া, রোববার (১৭ অক্টোবর) রাতে রংপুরের পীরগঞ্জে হিন্দু পল্লির প্রায় ২০টি বাড়িতে আগুন দেয়ার ঘটনায় পুলিশের মামলায় এখন পর্যন্ত গ্রেফতার হয়েছে ৪৫ জন।

অন্যদিকে, সিলেট নগরীর হাওলাদার পাড়ায় পূজামণ্ডপে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার অভিযোগে ১২ জনকে আটক করেছে পুলিশ।

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর আহমেদ বলেন, কুমিল্লা কোতোয়ালি, সদর দক্ষিণ ও দাউদকান্দি থানায় পৃথক আটটি মামলা হয়েছে। এই আট মামলায় এখন পর্যন্ত কোতোয়ালিতে ৪০ এবং সদর দক্ষিণে ৪ জনসহ মোট ৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

নোয়াখালী জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, গত বুধ-বৃহস্পতি ও শুক্রবার জেলার বিভিন্ন থানা এলাকায় হিন্দু ধর্মালম্বীদের মন্দির, পূজামণ্ডপ, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় বেগমগঞ্জ থানায় ৬টি, হাতিয়া থানায় ৮টি, সোনাইমুড়ি, কবিরহাট, চাটখিল ও সেনবাগের ঘটনায় ১টি করে মামলা হয়েছে।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন