সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

দেশ

বৈধ প্রার্থী বেশি ঢাকায়, বাতিল কুমিল্লায়

নিউজজি প্রতিবেদক ৫ ডিসেম্বর, ২০২৩, ১৬:০০:৪৩

107
  • ছবি: ফাইল

ঢাকা: মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করছেন প্রার্থীরা, যা ১৫ ডিসেম্বর পর্যন্ত করা যাবে। সোমবার নির্বাচন কমিশন যাচাই-বাছাই শেষে সারাদেশে এক হাজার ৯৮৫ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ এবং ৭৩১ জনের প্রার্থীতা বাতিল ঘোষণা করে। সবচেয়ে বেশি আবেদন বাতিল হয়েছে কুমিল্লায়। আর সবচেয়ে বেশি বৈধ হয়েছে ঢাকায়। এর মধ্যে ঢাকা, ময়মনসিংহ, বগুড়া ও কুমিল্লার একটি করে আসনে সর্বোচ্চ প্রার্থী রয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে সারাদেশে মোট দুই হাজার ৭১৬ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাইয়ের পর এক হাজার ৯৮৫ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। আর বাতিল হয় ৭৩১ জন প্রার্থীর মনোনয়ন।

এবারে মনোনয়নপত্র সবচেয়ে বেশি বৈধ ঘোষিত হয়েছে ঢাকায়। ৩১৭ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। আর সবচেয়ে বেশি বাতিল হয়েছে কুমিল্লায়। ১২০ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আর, সবচেয়ে কম প্রার্থী রয়েছে ফরিদপুরে, ৮০ জন।

ইসির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এক আসনে সবচেয়ে বেশি বৈধ প্রার্থী রয়েছে ১৩ জন, ঢাকা-৫, ময়মনসিংহ-৩, কুমিল্লা-৪ ও বগুড়া-৭ আসনে। একটি আসনে সবচেয়ে বেশি মনোনয়নপত্র বাতিল হয়েছে বগুড়া-৭ আসনে, মোট ১২ জন। আর সব চেয়ে কম প্রার্থী রয়েছে শেরপুর-২ আসনে, দুই জন।

নির্বাচন কমিশনের নির্বাচনি ১০টি অঞ্চলের মধ্যে ঢাকা অঞ্চলে ৩১৭ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষিত হয়েছে, বাতিল হয়েছে ১১৪টি। চট্টগ্রাম অঞ্চলে ৪৪ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে, বৈধ হয়েছে ১৫৪ জনের মনোনয়ন। রংপুর অঞ্চলে ২০৯ জনের মনোনয়ন বৈধ এবং ৬৯ জনের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়েছে। কুমিল্লা অঞ্চলে ২৩৫ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছে ইসি, বাতিল হয়েছে ১২০ জন প্রার্থীর।

সিলেট অঞ্চলে ১২৫ জন প্রার্থীর আবেদন বৈধ হয়েছে এবং ৩৫ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রাজশাহী অঞ্চলে ২৫৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে, বাতিল হয়েছে ১১০ জনের।

খুলনা অঞ্চলে ৯৪ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, বৈধ হয়েছে ২২৮ জনের। বরিশাল অঞ্চলে ১৩৫ জনের প্রার্থিতা বৈধ হয়েছে, বাতিল হয়েছে ৩৮ জন প্রার্থীর। ময়মনসিংহ অঞ্চলে ৮৪ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে এবং বৈধ হয়েছে ২৪৩ জনের। ফরিদপুর অঞ্চলে বৈধ প্রার্থী ৮০ জন, মনোনয়নপত্র বাতিল হয়েছে ২৩ জনের। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে প্রার্থীদের আপিল ও নিষ্পত্তির সময়সীমা ৫ থেকে ১৫ ডিসেম্বর।

নিউজজি/এমএফ/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন