রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৮ জিলকদ ১৪৪৫

দেশ

মহম্মদপুরে ঘোড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত

মুরাদ হোসেন, মহম্মদপুর (মাগুরা) ১৩ এপ্রিল, ২০২৪, ১৮:৩৮:১৪

76
  • ছবি : নিউজজি

মাগুরা: মহম্মদপুর উপজলা সদরের গোপালপুরে গ্রাম-বাংলার ঐতিহ্য বার্ষিক ঘোড়দৌড় প্রতিযোগিতা এবং গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। ঈদ-উল-ফিতরের তৃতীয়দিন শনিবার (১৩ এপ্রিল) বিকালে গোপালপুর গ্রামের মাঠের মধ্যে ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়।

এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে ঘিরে মাঠের চারিপাশে বসেছে মেলা, হরেক রকম জিনিসপত্রের ফসরা সাজিয়ে বসেছে দোকানদাররা। রয়েছে মিষ্টির দোকান, বাঁশ, বেত ও মৃৎশিল্পিদের তৈরি নানা রকম খেলনা এবং প্রসাধনীসহ নানা ধরণের মুখরোচক খাবারের স্টল।

এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে ঘিরে উৎসব আমেজে মেতে ওঠে আশপাশের কয়েক গ্রামের মানুষ। তবে শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেনি পেশার মানুষের একটাই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করা।

তাই দূরদূরান্ত থেকে আসা নানা শ্রেনি পেশার মানুষ মাঠের মধ্যে রাস্তার পাশে এক কাতারে সামিল হয়েছে দুচোখ ভরে ঐতিহ্যবাহী সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করবে বলে।

প্রতিযোগিতায় অংশ গ্রহনের জন্য বিভিন্ন এলাকা থেকে প্রায় ১৫টি ঘোড়া আসে। দুপুর ২টায় ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরুর আগমুহুর্তে ঘোড়ার মালিক, ফকির ও ছোয়ার ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যাস্ত। এরপর শুরু হয় কাঙ্খিত সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা।

চৈত্রের শেষ প্রান্তে বিকালের উত্তপ্ত রোদ আর ঝাঁজালো গরমকে উপেক্ষা করে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে হাজারো দর্শক।

ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে মেলা কমিটির সভাপতিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন