বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১ , ১৮ মুহররম ১৪৪৬

দেশ

হাজারীবাগ ও লালবাগে দূষণ কমাতে রাজউকের উদ্যোগ

নিউজজি প্রতিবেদক ১১ জুলাই, ২০২৪, ১৫:৩২:৫৬

61
  • ছবি : সংগৃহীত

ঢাকা: হাজারীবাগ ও লালবাগে দূষণ কমাতে উদ্যোগ নিচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে রাজধানীর মতিঝিলে রাজউক ভবনের অডিটরিয়ামে ‘জলবায়ু সহিষ্ণু সবুজ কর্ম পরিকল্পনা হাজারীবাগ ও লালবাগ সিটি ক্লাইমেট ফাইন্যান্স গ্যাপ ফান্ড শীর্ষক এক কর্মশালায় এ সংক্রান্ত প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হয়।

এই কর্মশালার আয়োজন করে ক্লাইমেট রেজিলেন্ট অ্যান্ড গ্রিন অ্যাকশন প্ল্যান (সিআরজিএপি)। এতে হাজারীবাগ ও লালবাগে বসবাসকারী জনসংখ্যার ঘনত্ব, ফাঁকা জায়গা, গাছের সংখ্যা, খেলার মাঠের অনুপাত ও কলকারখানা থেকে নির্গত কার্বনের মাত্রার তথ্য উপাত্ত বর্ণনা করা হয়। এক বছর ধরে চালানো সমীক্ষায় ট্যানারি এলাকায় অতিমাত্রায় সালফার ডায়োক্সাইড, কার্বন মোক্সাইডসহ মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান পায় রাজউক। ভূগর্ভ্যস্থ পানির মান ঠিক থাকলেও নদী ও খালের পানি অতিমাত্রায় দূষিত।

এ সময় সরকারি খাস জমিতে সবুজায়ন ও খেলার মাঠ করার প্রস্তাব তুলে ধরা হয়। কর্মশালায় আটকে না থেকে দ্রুততম সময়ে কাজ শুরুর তাগিদ দেন গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। তার মতে, এই নগরীকে বাঁচাতে চাইলে এখনই কাজ শুরু করতে হবে।

রাজউকের উদ্দেশে গৃহায়নমন্ত্রী বলেন, রাজউককে বলবো আমরা সবাই মিলে এই কাজটি শুরু করে দিতে চাই। ২০২৪ সালের ইতোমধ্যে ৬ মাস চলে গিয়েছে। সময় চলে যাবার আগেই এই কর্মপরিকল্পনাটি শেষ করতে না পারলেও অন্তত যেন শুরু করতে পারি।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন