বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ , ০ শাওয়াল ১৪৪২

দেশ

‘কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কমিশন গঠন করতে হবে’

নিউজজি প্রতিবেদক ২৪ মে, ২০১৮, ১৪:৩৪:২২

  • ছবি: মহিউদ্দীন পাটোয়ারি

ঢাকা: বাংলাদেশ একটি কৃষিনির্ভরশীল দেশ। দেশের প্রায় ৮৫% জনগন কৃষিকাজে জড়িত। কৃষকই হচ্ছে দেশের অর্থনীতির মুল মেরুদন্ড। কিন্তু কৃষকেরা তাদের পণ্যের ন্যায্যমূল্য হতে বঞ্চিত হচ্ছে। তাই কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ন্যায্যমূল্য কমিশন অত্যাবশ্যক।

আজ ২৪ মে সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাব ভিআইপি লাউঞ্জে প্রায় ১২ টি কৃষক সংগঠনগুলোর যৌথ উদ্যোগে এক সংবাদ সন্মেলনে বক্তারা এসব কথা বলেন।

সংবাদ সন্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, কোস্ট ট্রাস্ট এর সহকারি পরিচালক, মো. মজিবুল হক মনির।

তিনি তার লিখিত বক্তব্যে বলেন, দেশে কৃষকদের পণ্যের ন্যায্য মূল্য পাওয়ার জন্য কমিশন গঠন করতে হবে। তারা ফসল উৎপাদনের শুরুতেই কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে পণ্য কিনবে। কৃষকদের ভূতুর্কি দেবে। কৃষকদের সকল প্রকার সুযোগ সুবিধা প্রদানে এই কমিশন কাজ করবে। যাতে মধ্যসত্বভোগকারী ব্যক্তিগন কমদামে পণ্য কিনে বেশি দামে বিক্রি করে মুনাফা অর্জন করতে না পারে। সংবাদ সন্মেলনে কৃষক ফেডারেশন এর পক্ষ থেকে বেশ কিছু দাবি সরকারের কাছে তুলে ধরা হয়।

দাবিগুলো হচ্ছে- কৃষি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে মূল্য কমিশন গঠন করতে হবে;  বাজেটের আকারের সাথে সামঞ্জস্য রেখে কৃষির জন্য বরাদ্দ বাড়াতে হবে; বাজেটে কৃষির ভুর্তুকি বাড়াতে হবে, ভুর্তুকির কার্যকর ব্যবহার নিশ্চিত করতে হবে; ক্ষতিকর বিদেশি বীজ আমদানি বন্ধ, বিটি বেগুন, গোল্ডেন রাইসসহ বিতর্কিত জিএমও কৃষি পণ্য বন্ধ করতে হবে; বীজ সার্বভৌমত্ব অর্জনে বিএডিসিকে আরও শক্তিশালী ও কার্যকর করতে হবে; পাটের সোনালী অতীত ফিরিয়ে আনতে বিশেষ বরাদ্ধ দিতে হবে।; কৃষি জমির অকৃষিখাতে ব্যবহার নিয়ন্ত্রন করতে হবে; কৃষক বাঁচাতে নদী ভাঙ্গন প্রতিরোধ এবং ক্ষতিগ্রস্তদের পূনর্বাসনে বাজেট বরাদ্ধ দিতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্ট এর সহকারি পরিচালক মোস্তফা কামাল আকন্দ, কৃষক ফেডারেশনের সহকারি পরিচালক মো. আব্দুল মজিদ, মো. শাহাবুদ্দিনসহ বিশিষ্ট্য ব্যক্তিবর্গ।

নিউজজি/টিএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers