শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ , ১৩ রবিউল আউয়াল ১৪৪২

দেশ

উপনির্বাচনে ঢাকা ও নওগাঁয় নৌকার জয়

নিউজজি প্রতিবেদক ১৮ অক্টোবর, ২০২০, ০১:০৮:২৫

  • উপনির্বাচনে ঢাকা ও নওগাঁয় নৌকার জয়

ঢাকা : ঢাকা-৫ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম ও নওগাঁয়-৬তে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন। নৌকা প্রতীকে কাজী মনিরুল ইসলাম মনু পেয়েছেন ৪৫ হাজার ৬৪২ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ধানের শীষের সালাহ্উদ্দিন আহমেদ পেয়েছেন দুই হাজার ৯২৬ ভোট। আসনটিতে দিনভর ভোট পড়েছে ১০.৪৩ শতাংশ। 

শনিবার রাতে রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে নির্বাচন কমিশনের পক্ষে বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করা হয়৷ ঢাকা-৫-এ নিরুত্তাপ ভোট গ্রহণের শেষ দিকে নির্বাচনকে ভোটারবিহীন ও প্রহসনের অভিযোগ করে পুন:নির্বাচনের দাবি জানান বিএনপির প্রার্থী সালাহউদ্দিন আহমেদ। নওগাঁয়-৬তে নির্বাচনের শেষের দিকে ভোটে অনিয়ম এবং এজেন্টদের বের করে দেয়ার অভিযোগে নির্বাচন বর্জন করেন বিএনপি প্রার্থী রেজাউল ইসলাম।

১৮৭ কেন্দ্রে শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৫ পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে ভোট গ্রহণ করা হয়। নির্বাচনী এলাকায় ছিলো ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন ছিলো ৮ প্লাটুন বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্য।

নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ছয় জন। বাকি চার প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির মীর আব্দুস সবুর (লাঙ্গল) পেয়েছেন ৪১৩ ভোট। ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান সুমন মাস্টার (আম) ১১১ ভোট ও বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার (ডাব) পেয়েছেন ৪৯ ভোট পেয়েছেন।

এছাড়া শুক্রবার মধ্যরাত থেকে আজ মধ্যরাত পর্যন্ত কিছু গণপরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। যার মধ্যে পুরুষ ২ লাখ ৪১ হাজার ৪৬৪ জন ও নারী ২ লাখ ২৯ হাজার ৬৬৫ জন। আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন।

এদিকে, নওগাঁয়-৬ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন। শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে ভোট গ্রহণ। শনিবার সকাল থেকে কেন্দ্রে ভোটার উপস্থিতি কম হলেও দুপুরের দিকে কিছুটা বেশি ছিল। আসনটিতে ১০৪ কেন্দ্রে ভোট হয় ইভিএমে। শনিবার রাত সাড়ে ৯টায় নওগাঁ জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসান নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

মাহমুদ হাসান জানান, দুই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসনের ভোটার ছিলেন ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। এদের মধ্যে ভোট দিয়েছেন এক লাখ ১১ হাজার ৯৪২ জন।

নৌকা প্রতীকে ক্ষমতাসীন দলের আনোয়ার হোসেন হেলাল পেয়েছেন ১ লাখ ৫ হাজার ৫২১ ভোট। প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির শেখ রেজাউল ইসলাম পেয়েছেন ৪ হাজার ৬০৫ ভোট। এছাড়া ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী ইন্তেখাব আলম রুবেল আম প্রতীকে পেয়েছেন এক হাজার ৮১৬ ভোট।

ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে নেয়া ভোটে দিনভর তেমন কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি। ১৬ ইউনিয়নে ১০৪টি ভোট কেন্দ্রের প্রতিটিতেই ভোট হয়েছে মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশে। ভোট পড়েছে ৩৬ দশমিক ৪ শতাংশ।

তবে বিএনপির প্রার্থী রেজাউল ইসলাম কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া, বিভিন্ন কেন্দ্রে হামলা এবং ভোটাররা ফিঙ্গারপ্রিন্ট দেয়ার পর আওয়ামী লীগের কর্মীরা ভোট দিয়েছে বলে অভিযোগ করেছেন।

এই আসনে মোট ভোটার ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। উপনির্বাচনে আরেক প্রার্থী এনপিপির খন্দকার ইন্তেখাব আলম। ২৭ জুলাই সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে শূন্য হয় আসনটি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers