শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭ , ১৭ রবিউস সানি ১৪৪২

দেশ

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় আউশের বাম্পার ফলন

নিউজজি ডেস্ক ২৬ অক্টোবর, ২০২০, ১৬:১৯:২০

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: চলতি মওসুমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় আউশের বাম্পার ফলন হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।

জেলগেুলো হচ্ছে- যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর। এ ৬ জেলায় মোট ১লাখ ৪৯ হাজার ৩শ’৯৮ হেক্টর জমিতে আউশ ধানের চাষ হয়েছে এবং উৎপাদন হয়েছে ৪লাখ ৮২হাজার ২শ’৪২ মেট্রিক টন ধান। ছয় জেলার মধ্যে চুয়াডাঙ্গা জেলায় সবচেয়ে বেশি জমিতে আউশের চাষ ও উৎপাদন হয়েছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মওসুমে যশোর জেলায় ১৭ হাজার ১৫হেক্টর জমিতে আউশ ধান উৎপাদন হয়েছে ৪৮ হাজার ৬শ’৭৭ মেট্রিক টন; ঝিনাইদহ জেলায় ৩৫ হাজার ৪শ’৯০ হেক্টর জমিতে আউশের ধান উৎপাদন হয়েছে ১ লাখ ১৩ হাজার ৮শ’৪৯ মেট্রিক টন; মাগুরা জেলায় ৫ হাজার ৩শ’৯০ হেক্টর জমিতে ১৫ হাজার ৫শ’১০ মেট্রিক টন ধান; কুষ্টিয়া জেলায় ২৭ হাজার ৫শ’ হেক্টর জমিতে ৮৩হাজার ৫শ’ ৭২ মেট্রিক টন ধান; চুয়াডাঙ্গা জেলায় ৪৩ হাজার ১শ’৭৩ হেক্টর জমিতে ১ লাখ ৪৯ হাজার ৩শ’৫৪ মেট্রিক টন ধান এবং মেহেরপুর জেলায় ২০হাজার ৮শ’ ৩০হেক্টর জমিতে ৭১ হাজার ২শ’৮০ মেট্রিক টন আউশের ধান উৎপাদন হয়েছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মওসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় আউশের বাম্পার ফলন হয়েছে। এ অঞ্চলের জেলাগুলো আউশ চাষের উপযোগী। বর্তমানে প্রতিমণ আউশ ধান ৯৫০ টাকা থেকে ১হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ফলন ভালো হওয়ায় এবং ন্যায্যমূল্য পাওয়ায় এ অঞ্চলের কৃষকেরা আউশ চাষের দিকে ঝুঁকে পড়েছেন। খবর- বাসস।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers