বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ , ৫ জুমাদাউস সানি ১৪৪২

দেশ

টঙ্গীবাড়ীতে পুকুরে মাছ ধরতে গিয়ে মিলল রাসেল ভাইপার

নিউজজি ডেস্ক ৩০ নভেম্বর, ২০২০, ১২:৫৪:০৮

  • ছবি : সংগৃহীত

ঢাকা: মুন্সিগঞ্জ টঙ্গীবাড়ী উপজেলায় পুকুর থেকে বিষধর রাসেল ভাইপার সাপ পাওয়া গেছে। রোববার (২৯ নভেম্বর) বিকাল ৪টার দিকে উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের মিতারা এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়। অপু মন্ডল নামে স্থানীয় এক যুবক সাপটি উদ্ধার করে একটি লোহার খাঁচায় ভরে রেখেছে। পুকুর থেকে বিষধর সাপ উদ্ধারের পর এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

অপু মন্ডল জানান, মাছ ধরার জন্য রোববার সকালে পুকুরটি পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ চলছিল। এ সময় কচুরিপানার ভেতরে চার থেকে পাঁচ ফুটের একটি সাপ দেখা যায়। প্রথমে মনে হয়েছিল অজগর সাপ। এরপর খোঁজখবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে এটি বিষধর রাসেল ভাইপার।

চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের কর্মকর্তা বোরহান বিশ্বাস ছবি দেখে সাপটি রাসেল ভাইপার বলে নিশ্চিত করে জানান, সোমবার (৩০ নভেম্বর) সাপটি উদ্ধার করে নিয়ে যাওয়া হবে। যা ভেনম রিচার্স সেন্টারে এন্টি ভেনম তৈরির কাজে ব্যবহার করা হবে।

বিশ্বব্যাপী কিলিং মেশিন হিসেবে খ্যাত রাসেল ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে এক সেকেন্ডের ১৬ ভাগের এক ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানের টিস্যু নষ্ট হয়ে পচন ধরে। সময় মতো চিকিৎসা না নিলে মৃত্যু নিশ্চিত।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers