সোমবার, ৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ , ২৪ রজব ১৪৪২

দেশ

করোনায় ৯ সপ্তাহে সবচেয়ে কম মৃত্যু

নিউজজি প্রতিবেদক ১৩ জানুয়ারি, ২০২১, ১৬:১৭:৪৯

  • ছবি: ফাইল

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। ৯ সপ্তাহের মধ্যে আজই সবচেয়ে কম মৃত্যু হলো। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৭ হাজার ৮৩৩ জন। এছাড়া, গত ২৪ ঘণ্টায় আরো ৮৯০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনা রোগী শনাক্ত হলো ৫ লাখ ২৪ হাজার ৯১০ জন।

গতকালও ১৬ জনের মৃত্যু হয়েছিল। নতুন করে ৭১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। অপরদিকে, সুস্থ হয়েছিলেন ৯৬৩ জন।

বুধবার (১৩ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৪১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৯ হাজার ৫২২ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৯৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৫টি, জিন-এক্সপার্ট ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৫৬টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৩৩৮টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৭২৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ লাখ এক হাজার ৫০৬টি।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে ছয়জন পুরুষ ও নারী আটজন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে দুজন, খুলনা ও সিলেট বিভাগে একজন করে দুজন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৩ জন এবং বাড়িতে একজন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১১৬ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১২৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৭ হাজার ৭৭৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৬ হাজার ৫৮০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ১৯৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers