বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭ , ১৯ রজব ১৪৪২

দেশ

কৃষকের বসতবাড়ি থেকে সরিষা লুটপাট

সাতক্ষীরা প্রতিনিধি ২০ জানুয়ারি, ২০২১, ২১:২৮:০০

  • ছবি : নিউজজি

সাতক্ষীরা: সদর উপজেলার মাহমুদপুরে সন্ত্রাসী কায়দায় কৃষকের বসতবাড়ি থেকে সরিষা লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। বুধবার (২০ জানুয়ারি) বিকেলে আলিপুর ইউনিয়নের মাহমুদ গ্রামে এই ঘটনা ঘটে।

ভুক্তভোগী চাষি রজব আলী গাজীর স্ত্রী ছফুরা খাতুন জানান, তার বাবার নাম ফকির আহমেদ। তিনি প্রায় ১৭/১৮ বছর আগে মৃত্যুবরণ করেছেন। বাবার রেখে যাওয়া সম্পত্তির একটি অংশ তিনি ওয়ারেশ সূত্রে পেয়েছেন। তিনি মাঠের জমিতে দীর্ঘদিন ধান চাষসহ বিভিন্ন ধরণের ফসল করে আসছেন। কিন্তু ২৯ শতক বিলান জমিতে নজর পড়ে পার্শ্ববর্তী নেহাল উদ্দিনের ছেলে শাহাজদ্দিন আকুঞ্জির। গত বছর হঠাৎ করে শাহাজুদ্দিন আকুঞ্জি ওই জমি নিজের বলে দাবি করে চাষ কাজে বাঁধা বিঘ্ন করতে থাকে। বিষয়টি নিয়ে আলিপুর ইউনিয়ন পরিষদে নালিশ জানানো হয়। আলিপুর ইউপি চেয়ারম্যান ঊভয় পক্ষকে জমির কাগজপত্র নিয়ে হাজির হওয়ার জন্য নোটিশ দিলে শাহাজুদ্দিন আকুঞ্জি নির্ধারিত দিনে পরিষদে অনুপস্থিত থাকেন।

ছফুরা খাতুন বলেন, এর কিছুদিন পর সদর ভুমি অফিসে শাহাজুদ্দিন আকুঞ্জি একটি অভিযোগ দাখিল করেন। তদন্ত শেষে আলিপুর ইউনিয়ন ভুমি সহকারি কর্মকর্তা কান্তি লাল সরকার একটি প্রতিবেদন দাখিল করেন। যেখানে আমরা রেকর্ডীয় মালিকসহ ভোগ দখলে রয়েছি মর্মে উল্লেখ করা হয়েছে।

তিনি আরো বলেন, শাহাজুদ্দিন আকুঞ্জি মাহমুদপুর সাত নম্বার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি। ভুমি কর্মকর্তার প্রতিবেদন সরাসরি তার পক্ষে না যাওয়ায় তিনি দলীয় প্রভাব ও পেশি শক্তি দিয়ে আমার এই জমি দখল করতে চান। দুই মাস আগে জমিতে সরিষা চাষ করলে তিনি ওই জমিতে লোকজন নিয়ে লাঙল চালিয়ে আসেন। এরপরও জমিতে অনেক সরিষা উৎপাদন হয়েছে। আমরা নিজেরা ও দিনমজুর দিয়ে ওই সরিষাগুলো বাড়িতে নিয়ে আসি। বুধবার (২০ জানুয়ারি) বিকেলে শাহাজুদ্দিন আকুঞ্জি, বড় বৌ এর ছেলে বাবলু, লাভলু, ছোট বৌর এর ছেলে জাহাঙ্গীরসহ ১০ থেকে ১২ জনের একটি বাহিনী লাঠি, দা, শাবল নিয়ে তার বাড়িতে আসেন। তারা জোর করে উঠানে রাখা আনুমানিক ১৫ হাজার টাকার সরিষা ছিনতাই করে নিয়ে যায়। আমরা বাঁধা দিতে গেলে তারা আমাদের মেরে ফেলার হুমকি দেয়।

ভুক্তভোগি ছফুরা খাতুন ও তার স্বামী রজব আলী গাজী জানান, এই জমি নিয়ে সাতক্ষীরা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ছফুরা খাতুন গত বছরের ১৪ ডিসেম্বর ১৪৫ ধারায় একটি মামলা করেছেন। মামলা নং-পি-৯৯৮/২০২০। এই মামলার ধার্য্য দিন রয়েছে আগামী  ৪ ফেব্রুয়ারি। আদালতে মামলা চলমান অবস্থায় শাহাজুদ্দিন আকুঞ্জি তার দলীয় প্রভাব খাটিয়ে প্রকাশ্যে সন্ত্রাসী কায়দায় বাড়ির উঠান থেকে সরিষা ছিনতাই করে নিয়েছে। ছফুরা খাতুন ও তার পরিবারের সদস্যরা এই ঘটনার ন্যায় বিচার প্রার্থনা করেছেন প্রশাসনসহ আদালতের কাছে।

নাম প্রকাশ না করার শর্তে মাহমুদপুর গ্রামের কয়েকজন বয়োজৈষ্ঠ জানান, শাহাজুদ্দিন আকুঞ্জি একজন সন্ত্রাসী। একাধিক বিয়ে তার। সম্পূর্ণ গায়ের জোরে দলীয় প্রভাব খাটিয়ে এলাকার অনেকের সম্পদ ভোগ করছে। ছফুরা খাতুনের পৈত্রিক সম্পদও তিনি জোর করে কেড়ে নিচ্ছে।

তারা আরো বলেন, শাহাজুদ্দিন আকুঞ্জির সন্ত্রাসী বাহিনীর ভয়ে এলাকায় প্রকাশ্যে কেউ মুখ খুলতে সাহস পায় না। এমনকি স্থানীয় ওয়ার্ড মেম্বরও ওই বাহিনীর ভয়ে মুখে কুলুপ এটে থাকেন।

এ বিষয়ে জানার জন্য শাহাজুদ্দিন আকুঞ্জির সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তার কোনো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers