বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭ , ১৯ রজব ১৪৪২

দেশ

কুয়েতে এমপি পাপুলের ৪ বছরের সাজা, অর্থদণ্ড ৫৩ কোটি টাকা

নিউজজি ডেস্ক ২৮ জানুয়ারি, ২০২১, ১৯:১৭:৩৯

  • ছবি : সংগ্রহ

ঢাকা: অর্থ ও মানব পাচারের অভিযোগে বিচারাধীন মামলায় কুয়েতে আটক থাকা আলোচিত সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের বিরুদ্ধে রায় দিয়েছে দেশটির আদালত। রায়ে তাকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ১ দশমিক ৯ মিলিয়ন কুয়েতি দিনার অর্থদণ্ড দিয়েছে সেদেশের আদালত। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৩ কোটি ২০ লাখ (কুয়েতি ১ দিনার সমান বাংলাদেশের ২৮৯.৯৪ টাকা)। বৃহস্পতিবার বিচারপতি আব্দুল্লাহ আল-ওথমানেরের আদালত এ রায় প্রদান করে। 

একইসঙ্গে পাপুলের সহযোগী কুয়েতের এক অ্যাটর্নি ও সর্বশেষ মধ্যস্থতাকারী মাজন আল-জারাহকেও একই সাজা দেওয়া হয়েছে। তাকে বন্দি করতে নির্দেশ দিয়েছে। এই মামলায় কুয়েতের সংসদ সদস্য সাদউন হাম্মাদ ও প্রাক্তন সাংসদ সালাহ খোরশিকে খালাস দিয়েছে দেশটির আদালত।

প্রসঙ্গত, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য পাপুলকে ৬ জুন রাতে কুয়েতের মুশরিফ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। মারাফি কুয়েতিয়া কোম্পানির অন্যতম মালিক পাপুলের সেখানে বসবাসের অনুমতি রয়েছে।

পাচারের শিকার পাঁচ বাংলাদেশির অভিযোগের ভিত্তিতে পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অভিযোগ এনেছে কুয়েতি প্রসিকিউশন।

এদিকে কুয়েতে পাপুলের কত সম্পদ রয়েছে তার তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কুয়েতে চিঠি পাঠায় দুদক। এতে দেশে পাপুলের বিরুদ্ধে মামলা ও তদন্তের বিষয়ে উল্লেখ করে কুয়েতে থাকা পাপুলের কোম্পানি, স্থাবর-অস্থাবর সম্পদ, ব্যাংক হিসাবের তথ্য ও প্রয়োজনীয় নথিপত্র চাওয়া হয়েছে।

সাধারণ শ্রমিক হিসেবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তার মালিকানাধীন মারাফি কুয়েতিয়া কোম্পানি পরিচ্ছন্নতাকর্মী নেয়ার কাজ করলেও কুয়েতে অন্যান্য ব্যবসার কাজও বাগিয়েছিলেন পাপুল।খবর আল কাবাস।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers