শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

দেশ

এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াতে পারে : আবহাওয়া অধিদপ্তর

নিউজজি প্রতিবেদক ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১৭:৫৩:১৮

  • ছবি : ইন্টারনেট।

ঢাকা: আবহাওয়া অধিদপ্তর দীর্ঘমেয়াদী এক পূর্বাভাসে জানানো হয়েছে, মার্চ মাসে দেশের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও এপ্রিলে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

শীতকাল শেষ। ধীরে ধীরে তাপমাত্রা বাড়ছে। ফেব্রুয়ারির শেষের দিকে এসে তাপমাত্রা ছাড়িয়েছে ৩৪ ডিগ্রি। আর মার্চেই সেটা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাওয়ার আভাস রয়েছে। আর এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে দেশের উপর দিয়ে বয়ে যেতে পারে তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ স্বাক্ষরিত ওই প্রতিবেদনটি ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, মার্চ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এসময় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দু’দিন মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র দুই থেকে তিনদিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা ক্রমান্বয়ে প্রথমে ৩৬ ডিগ্রি পরবর্তীসময়ে উত্তর-পশ্চিমাঞ্চলে ৩৮ ডিগ্রিতে ঠেকতে পারে।

এপ্রিলেও স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে এক থেকে দু’টি নিন্মচাপের আভাস রয়েছে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া এপ্রিলে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বজ্রসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে। এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্যত্র এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি) ধরনের তাপপ্রবাহ বয়ে যওয়ার শঙ্কা রয়েছে।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers