সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ , ৭ রমজান ১৪৪২

দেশ

জয়পুরহাটে সাত বিঘা জমির পপি গাছ জব্দ

নিউজজি ডেস্ক ৭ মার্চ, ২০২১, ১৯:১৩:২৫

  • ছবি : সংগৃহীত

ঢাকা: জয়পুরহাট সদর উপজেলায় সাত বিঘা জমিতে চাষ করা চার লক্ষাধিক পপি গাছ জব্দ করেছে র‌্যাব। রোববার (৭ মার্চ) সকালে উপজেলার বনখুর মাঠ থেকে চার লাখ ২৩ হাজার পপি গাছ জব্দ করা হয়। এসব গাছে উৎপন্ন হয়েছে ১৬ লাখ ৯৪ হাজার ৫০০ পপি ফল। এই ফল থেকে উৎপন্ন হয় মাদক আফিম। এ ঘটনায় পাঁচজনকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলো– এলাকায় পপি চাষের মূল হোতা জয়পুরহাট সদর উপজেলার বনখুর গ্রামের রাজেন্দ্রনাথ দাস, মো. নইমুদ্দিন, বড়তাজপুর গ্রামের গোলাম মোস্তফা, পাঁচবিবি উপজেলার পূর্ব বালিঘাটা গ্রামের রিপন সরদার ও বালিঘাটা বাজারের নেপাল চন্দ্র দাস।

র‌্যাব সূত্রে জানা গেছে, তিন বছর আগে জয়পুরহাট সদর উপজেলার বনখুর গ্রামের কৃষক রাজেন্দ্রনাথ দাস পাঁচ শতক জমিতে পপি চাষ শুরু করে। এতে ভালো লাভ হয় তার। পরের বছরে সে বেশি জমিতে চাষ করে ঢাকায় বিক্রি করে আরো লাভবান হয়। তার দেখাদেখি আরো কয়েকজন কৃষক এই চাষ শুরু করে। এলাকাবাসী জানে, এটি পোস্তদানার গাছ। পরে গোয়েন্দা সূত্রের ভিত্তিতে রোববার র‌্যাব সদস্যরা বনখুর মাঠে অভিযান চালান। এ সময় সাত বিঘা জমির পপি গাছ জব্দ করা হয়। একই সাথে পপি গাছ চাষ এবং কৃষকদের ভুল বুঝিয়ে পপি গাছ চাষে উদ্বুদ্ধ করার অভিযোগে পাঁচজনকে আটক করে র‌্যাব।

জয়পুরহাট র‌্যাব-৫ এর ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এমএম মোহাইমেনুর রশিদ জানান, জয়পুরহাটে চাষ করা পপি ফুলের পাপড়ি সংখ্যা চারটি এবং এগুলো গোলাকৃতির। এ ধরনের পপি ফুল থেকে আফিম উৎপন্ন হয়। এছাড়া এ গাছ থেকে হেরোইনও তৈরি করা সম্ভব। পপি গাছের বীজ সংগ্রহ, চাষাবাদ এবং যাদের কাছে বিক্রি করা হতো সেই চক্রের পুরো সিন্ডিকেটকে আটক করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers