শনিবার, ৮ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ , ২৬ রমজান ১৪৪২

দেশ

বাংলাদেশে ভ্রমণ না করতে মার্কিনিদের পরামর্শ সিডিসি’র

নিউজজি প্রতিবেদক ১০ এপ্রিল, ২০২১, ১৬:৩০:৩৩

  • বাংলাদেশে ভ্রমণ না করতে মার্কিনিদের পরামর্শ সিডিসি’র

ঢাকা: মহামারি করোনাভাইরাসের উচ্চমাত্রায় সংক্রমণের কথা উল্লেখ করে বাংলাদেশ ভ্রমণে সতর্ক জারি করা হয়েছে। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ মাত্রায় (চার মাত্রা) সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে বাংলাদেশে সকল প্রকার ভ্রমণ এড়িয়ে চলার জন্য বলেছে মার্কিন স্বাস্থ্য বিভাগের অধীন সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। সিডিসি’র ওয়েবসাইট থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ওয়েবসাইটে বলা হয়েছে, ভ্রমণকারীদের এমন পরিস্থিতিতে বাংলাদেশ ভ্রমণ এড়িয়ে চলা উচিত। করোনার টিকা নেয়া কোনো ব্যক্তিও যদি বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ ভ্রমণ করে তারপরও করোনার বিভিন্ন ভ্যারিয়ান্টে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবে। তবে কোনো কারণে যদি বাংলাদেশে ভ্রমণ করতেই হয় তাহলে করোনার টিকার পূর্ণাঙ্গ ডোজগুলো নেয়া উচিত।

সিডিসি আরো বলেছে, বর্তমানে বাংলাদেশে ভ্রমণকারী সকলের অবশ্যই মাস্ক পরা উচিত এবং ছয় ফুট শারীরিক দূরত্ব বজায় রাখাসহ জনসমাগম এড়িয়ে চলতে হবে। এছাড়াও জীবাণুনাশক দিয়ে বার বার হাত ধুয়ে নিতে হবে।

আজ শনিবার দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৭৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হলো ৯ হাজার ৬৬১ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৩৪৩ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬ লাখ ৭৮ হাজার ৯৩৭ জন।

দেশের এমন পরিস্থিতিতে আগামী ১৪ এপ্রিল থেকে ৭ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এ সময় জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ছাড়া সকল গণপরিবহনও বন্ধ থাকবে। গার্মেন্টস কারখানা বন্ধ থাকবে। শুক্রবার (৯ এপ্রিল) গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজজি/টিবিএফ

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers