শনিবার, ৮ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ , ২৬ রমজান ১৪৪২

দেশ

মিরপুরে নিষিদ্ধ জঙ্গির দুই সদস্য গ্রেপ্তার

নিউজজি প্রতিবেদক ২০ এপ্রিল, ২০২১, ২০:১২:৫৫

  • ছবি: সংগৃহীত

ঢাকা:  রাজধানীর মিরপুর থানাধীন পীরেরবাগ এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর ২ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৪। এ সময় উগ্রবাদী কিছু পুস্তিকাও উদ্ধার করা হয়। র‌্যাব-৪ এর এএসপি সাজেদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

র‌্যাব জানায়, জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই দৃঢ় অবস্থানে রয়েছে এলিট ফোর্স র‌্যাব। র‌্যাবের তৎপরতার কারণে বিভিন্ন সময়ে নাশকতা সৃষ্টিকারী জঙ্গি সংগঠনসমূহের শীর্ষ নেতা থেকে শুরু করে বিভিন্ন স্তরের নেতাকর্মীদের গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনার মাধ্যমে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা সম্ভব হয়েছে। র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর গোয়েন্দা নজরদারী ও অভিযানের ফলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনগুলোর নেতাকর্মীরা পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে বারবার ব্যর্থ হয়েছে এবং আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধৃত হয়েছে। জঙ্গি দমনে বাংলাদেশের সফলতা আন্তর্জাতিক পরিমণ্ডলে বেশ প্রশংসিত।

এরই ধারাবাহিকতায় গত ৩০ মার্চ র‌্যাব-৪ কর্তৃক গ্রেপ্তারকৃত ‘আনসার আল-ইসলাম’ -এর ১ সদস্য হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ১৯ এপ্রিল রাত ৯টা ৫০ মিনিট র‌্যাব-৪-এর একটি আভিযানিক দল রাজধানীর মিরপুর মডেল থানাধীন পীরেরবাগ এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল-ইসলাম’-এর এই ২ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করে। 

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. সাজ্জাদ হোসেন অপু (২২), জেলা- ময়মনসিংহ, মো. তারেক মিয়া (১৯), জেলা- কিশোরগঞ্জ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করে এবং তাদের নিকট থেকে ‘আনসার আল ইসলাম’-এর বিভিন্ন ধরনের ৫ টি উগ্রবাদী বইসহ বিভিন্ন প্রমাণাদি জব্দ করা হয়।

মো. সাজ্জাদ হোসেন অপু (২২)কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে পেশায় একজন ছাত্র এবং একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হতে এইচএসসি সম্পন্ন করেছে। ‘আনসার আল ইসলাম’-এর সক্রিয় সদস্য হিসেবে সে ‘আনসার আল ইসলাম’-এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার এবং নিয়মিত চাঁদা সংগ্রহ করে আসছিল।

মো. তারেক মিয়া (১৯)কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে একটি বেসরকারি কোম্পানিতে কাজ করতো। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বেনামি আইডি ব্যবহার করে ‘আনসার আল ইসলাম’-এর সদস্যের সাথে যোগাযোগ করত এবং ‘আনসার আল ইসলাম’-এর সদস্যদের নিয়ে অনলাইনভিত্তিক কর্মপরিকল্পনাসহ উদ্বুদ্ধকরণের জন্য বিভিন্ন বক্তব্য এবং উগ্রবাদী ভিডিও প্রচার করে আসছিল।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অন্যান্য সহচরদের গ্রেপ্তারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers