শনিবার, ৮ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ , ২৬ রমজান ১৪৪২

দেশ

চীনের প্রস্তাবিত ‘স্টোরেজ জোটে’ আছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

নিউজজি প্রতিবেদক ২২ এপ্রিল, ২০২১, ১৮:০১:৩১

  • ছবি: ফাইল

ঢাকা: করোনাভাইরাসের টিকা সংগ্রহে রাখার জন্য ছয়টি দেশকে নিয়ে একটি জোট গঠন করতে চায় চীন। যেন জরুরি প্রয়োজনে এ রাষ্ট্রগুলো ভ্যাকসিন পায়। ভারতবিহীন এ জোটে থাকতে আপত্তি নেই বাংলাদেশের। তবে এখনো জোটটি চূড়ান্ত হয়নি, আলোচনা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) গণমাধ্যমকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের পক্ষ থেকে একটা প্রস্তাব এসেছে, তারা ছয়টি দেশ নিয়ে কভিড ভ্যাকসিনের জন্য একটি স্টোরেজ জোট করতে চায়। যেটার নাম দিতে চায়, সাউথ এশিয়া স্টোরেজ ফর কভিড ফ্যাসিলেটেড ভ্যাকসিন। এটাতে মোটামুটি ছয়টি দেশ সম্মত হয়েছে, এ জোটের কাজ হবে কভিড ভ্যাকসিন সংরক্ষণ করা।

মন্ত্রী বলেন, চীনের এই উদ্যোগে বাংলাদেশ ছাড়া আরো চারটি দেশ আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান রয়েছে। জোটটি গঠন নিয়ে আলোচনা চলছে, এখনো চূড়ান্ত হয়নি। এরই মধ্যে চীনের এই উদ্যোগে বাংলাদেশসহ অন্য দেশগুলো সম্মতি দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, চীনের প্রস্তাবে আমাদের আপত্তি নেই। আমাদের কভিড ভ্যাকসিনের অভাব হলে তখন স্টোরেজ ফ্যাসিলিটি থেকে পাওয়া যাবে। তবে এ সুবিধা শুধু জরুরি প্রয়োজনে ব্যবহার করা হবে।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers