রবিবার, ২০ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ , ৯ জিলকদ ১৪৪২

দেশ

সিলেট-৩ আসনে উপনির্বাচনের প্রজ্ঞাপন জারি

নিউজজি প্রতিবেদক ৬ মে, ২০২১, ২২:৩৯:২৮

  • সিলেট-৩ আসনে উপনির্বাচনের প্রজ্ঞাপন জারি

ঢাকা: সিলেট-৩ আসনে উপ-নির্বাচনের প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিব মো. হুমায়ুন কবির খোন্দকারের সই করা প্রজ্ঞাপনটি ইসির ওয়েবসাইটে জারি করা হয় গত ২৯ এপ্রিল।

এতে বলা হয়েছে, জাতীয় সংসদের-২৩১ আসনটি ১১ মার্চ থেকে শূন্য রয়েছে। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) অনুযায়ী উক্ত শূন্য পদ পূরণ করার জন্য ৮ জুনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) এর শর্তানুসারেও প্রধান নির্বাচন কমিশনারের মতে দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদ অর্থাৎ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উল্লিখিত শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না। 

এ অবস্থায় জাতীয় সংসদের সিলেট-৩ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। এ আসনের উপ-নির্বাচনের সময়সূচি পরবর্তীতে যথাসময়ে ঘোষণা করা হবে। 

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ ঢাকার একটি হাসপাতালে মারা যান দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেট-৩ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের মাহমুদ উস সামাদ চৌধুরী। এরপর আসনটি শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ সচিবালয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers