রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ , ৭ রবিউল আউয়াল ১৪৪২

শিল্প-সংস্কৃতি

বাউল সম্রাট ফকির লালন সাঁইজির তিরোধান দিবস আজ

নিউজজি প্রতিবেদক ১৭ অক্টোবর , ২০২০, ১০:০৪:৩৩

  • বাউল সম্রাট ফকির লালন সাঁইজির তিরোধান দিবস আজ

ঢাকা : বাউল সম্রাট লালন ফকিরের ১৩০তম তিরোধান দিবস উপলক্ষ্যে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় এবার থাকছে না কোনো আয়োজন। করোনার কারণে সব অনুষ্ঠান বাতিল করেছে আয়োজকরা। অনেক বাউল সাধু জড়ো হলেও জনসমাগমে নিষেধাজ্ঞা থাকায় ফিরে যাচ্ছেন তারা।  

আজ পহেলা কার্তিক। কুষ্টিয়ার বাউল সম্রাট ফকির লালন সাঁইজির ১৩০তম তিরোধান দিবস। অন্যান্য বছর জেলার ছেঁউড়িয়ায় লালন আঁখড়ায় নানা আয়োজন থাকলেও করোনার কারণে এবার সব অনুষ্ঠান বাতিল করেছে আয়োজকরা। অনেক বাউল সাধু জড়ো হলেও আঁখড়ায় প্রবেশের অনুমতি না থাকায় ফিরে যাচ্ছেন তারা।

করোনাকালের আগে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সম্রাট লালন ফকিরের আখড়ায় প্রতিদিন থাকতো হাজার হাজার মানুষের পদচারণা। বাউল ফকির আর সাধুদের গানে মুখরিত থাকতো আশপাশের এলাকা।

কিন্তু এবার মহামারির কারণে লালন স্মরণ উৎসবের সব অনুষ্ঠান বাতিল করেছে আয়োজকরা। নিষেধাজ্ঞা দেয়া হয়েছে জনসমাগমে । তারপরও দূরদূরান্ত থেকে আসছেন অনেক লালন ভক্ত ও দর্শনার্থী। কিন্তু কোনো আয়োজন না থাকায় নিরাশ মনে ফিরে যাচ্ছেন তারা।

পরিস্থিতির পরিবর্তন হলে পরে বড় পরিসরে উৎসবের আয়োজন করা হবে বলে জানান লালন একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক আসলাম হোসেন। কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ আসলাম হোসেন জানান,'এ বছর করোনার কারণে তিরোধান দিবসটি আমরা স্থগিত করেছি। লালনের এই সমাবেশে হাজার হাজার মানুষ একত্রিত হয়। সেক্ষেত্রে করোনার সংক্রমণ যাতে ছড়িয়ে পড়তে না পারে, তাই এ  বছর এ সিদ্ধান্ত।' ১৮৯০ সালে ফকির লালন শাহ মৃত্যুবরণ করেন।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers