মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮ , ৮ রমজান ১৪৪২

শিল্প-সংস্কৃতি

পুরনো ঠিকানায় গ্যালারি ‘চিত্রক’

নিউজজি প্রতিবেদক ২০ ফেব্রুয়ারি, ২০২১, ০০:৪১:০৭

  • পুরনো ঠিকানায় গ্যালারি ‘চিত্রক’

ঢাকা: নতুন বছরে পুরনো ঠিকানায় আরো বড় পরিসরে যাত্রা শুরু করেছে গ্যালারি ‘চিত্রক’। নবনির্মিত ভবনে আধুনিক আয়োজনের রাখা হয়েছে আলোক বিন্যাসসহ প্রযুক্তিগত নানা সুবিধা। শুক্রবার বিকেলে ধানমন্ডিতে খ্যাতিমান শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেনের একক চিত্র প্রদর্শনী দিয়ে নতুন যাত্রা শুরু করলো গ্যালারি ‘চিত্রক’।

শিল্পী শফি উদ্দিন আহমেদের হাত ধরে ধানমন্ডিতে দুই দশকের বেশি সময় আগে যাত্রা শুরু করে গ্যালারি ‘চিত্রক’। নিজস্ব ভবন না থাকায় সমকালীন এই গ্যালারি জায়গা বদল করেছে বেশ কয়েকবার। নতুন বছরে আদি ঠিকানায় নবনির্মিত ভবনে বি¯তৃত পরিসরে যাত্রা শুরু করেছে গ্যালারিটি। নতুন যাত্রায় আলোক বিন্যাসসহ প্রযুক্তিগত নানা সুবিধা রাখা হয়েছে।

বিকেলে খ্যাতিমান শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেনের একক চিত্র প্রদর্শনী দিয়ে নতুন যাত্রা শুরু করে চিত্রক। উদ্বোধনী আয়োজনে নবীন-প্রবীণ শিল্পী, শিল্প-সমালোচক, সংগ্রহক, শিল্পবোদ্ধাদের মিলনমেলায় পরিণত হয় গ্যালারিটি।

বিভিন্ন সময়ে নিসার আহমেদের আঁকা শতাধিক শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। প্রতিটি শিল্পকর্মের পটভূমিতে সমাজ সচেতন মানুষের চেতনা ফুটে ওঠে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প সমালোচক, সংগ্রহকরা জানান, অশুভ শক্তি সমাজে যে যন্ত্রণা সৃষ্টি করে তা ফুটিয়ে তোলা হয়েছে ক্যানভাসে ক্যানভাসে।

শিল্পের নানা শৈলীতে নানা উপকরণ নিয়ে কাজ করেন নিসার হোসেন। শিল্পচর্চার ৬০ বছরের উল্লেখযোগ্য কর্ম নিয়ে এই আয়োজন বলে জানালেন এই শিল্পী।

ফেব্রুয়ারি মাসের শেষ দিন পর্যন্ত শিল্পী ও শিল্প অনুরাগীদের জন্য খোলা থাকবে এই প্রদর্শনী।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers