বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ , ৯ রমজান ১৪৪২

শিল্প-সংস্কৃতি

করোনাকালে মিঠুর দুই শতাধিক চিত্রকর্ম ও ২০টি ভাস্কর্য

নিউজজি প্রতিবেদক ৫ মার্চ, ২০২১, ১২:২৩:০৮

  • করোনাকালে মিঠুর দুই শতাধিক চিত্রকর্ম ও ২০টি ভাস্কর্য

এম আই মিঠুকে সবাই চেনেন সঙ্গীতশিল্পী হিসেবেই। তবে তার বহুমুখী প্রতিভার মধ্যে রয়েছে আঁকাআঁকি ও ভাস্কর্য সৃষ্টি। এছাড়া লেখালেখিতেও রয়েছে মিঠুর দারুণ দক্ষতা।

মহামারি করোনাভাইরাসের প্রভাবে পুরো বিশ্বেই জারি হয়েছিল লকডাউন। বাংলাদেশেও চলেছিল অঘোষিত লকডাউন। ঘরবন্দি হয়ে কেটেছিল মানুষের সময়। সেই ঘরবন্দি সময়কে দারুণভাবে কাজে লাগিয়েছেন এম আই মিঠু। তিনি এই সময়ের মধ্যেই সৃষ্টি করে ফেলেছেন দুই শতাধিক চিত্রকর্ম এবং ২০টি ভাস্কর্য।

মিঠু বলেন, আমরা ঘর বন্দীতে কেউ অভ্যস্ত নই। তবু প্রকৃতির নিয়মে বাধ্য হয়ে আমাদের এই বন্দীজীবন বরণ করে নিতে হয়েছে। তবে আমি এই সময়টার সর্বোচ্চ ব্যবহার করেছি।

এম আই মিঠু জানান, শিগগিরই এই চিত্রকর্মগুলো থেকে বাছাই করে একটি প্রদর্শনীর আয়োজন করবেন। এর আগে আরও নয়টি প্রদর্শনী করেছিলেন তিনি। সে হিসেবে নতুন এই প্রদর্শনী হবে দশম আয়োজন।

এদিকে শ্রোতা, ভক্তদের কথা মাথায় নিয়ে দু’টি একক ও দু'টি দৈত গানের কাজ করছেন এম আই মিঠু। এর মধ্যে একটি গানের শিরোনাম ‘সুখে থাকার কারণ’। এতে মিঠুর সঙ্গে কণ্ঠ দিয়েছেন প্রতিভাবান তরুণ গায়িকা পারশা মেহজাবিন। এটিই পারশার ক্যারিয়ারের প্রথম মৌলিক গান।

এছাড়া মিঠুর লেখা, সুর ও কন্ঠে; এবং জাহিদ বাশার পংকজের সঙ্গীতে ‘ভালো আছি’ শিরোনামের আরো একটি গান প্রকাশ হবে শিগগির।

উল্লেখ্য, এম আই মিঠুর প্রথম একক আলবাম ছিলো ‘স্বপ্ন আকাশ’। জি সিরিজের ব্যানারে ২০১২-তে প্রকাশের পর শ্রোতাদের মনে খানিক জায়গা করে নিতে সক্ষম হন মিঠু। এর পাশাপাশি বেশ কিছু ডুয়েট ও অসংখ্য সিংগেল গানও রয়েছে এ শিল্পীর।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিয়মিত মিঠুর প্রদর্শনী ও স্টেজ শো অনুষ্ঠিত হয়ে থাকে। তার আঁকা ছবি ও ভাস্কর্য বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন গ্যালারীতে প্রদর্শিত হয়েছে এবং সংগৃহীত হয়েছে। দেশ-বিদেশে এ পর্যন্ত তার ৯টি একক ও প্রায় ৫৭টি গ্রুপ প্রদর্শনী অনুষ্ঠিত হয়, যার স্বীকৃতি হিসেবে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতার মাধ্যমে প্রায় দেড় ডজনের বেশি পুরস্কার অর্জন করেছেন তিনি।

এর মধ্যে রয়েছে সশস্ত্র বাহিনী পদক, বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পদক, ভাস্কর্য বিভাগে- শ্রেষ্ঠ পুরস্কার; প্রতিযোগিতার মাধ্যমে তিনটির বেশি সম্মানসূচক পুরস্কার, মালয়েশিয়া থেকে ‘মিকা’ পুরস্কার, জাপানী সমকালিন প্রদর্শনী হতে অনারেবল ম্যানসন এওয়ার্ড (সম্মান সূচক) পুরস্কার ইত্যাদি।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers