শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

শিল্প-সংস্কৃতি

স্থপতি বশিরুল হকের মৃত্যুর এক বছর আজ

নিউজজি ডেস্ক ৪ এপ্রিল, ২০২১, ১৩:৫৫:১৯

  • সংগৃহীত

ঢাকা : ছায়ানট ভবন ও আশা প্রধান অফিসের স্থপতি বশিরুল হকে মৃত্যুর এক বছর আজ। ২০২০ সালের ৪ এপ্রিল ৭৭ বছর বয়সে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। 

১৯৪২ সালের ২৪ জুন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন বশিরুল হক। তার বাবা ছিলেন সিলেট জেলার ডেপুটি কালেক্টর। বাবার চাকরির সুবাদে তার শৈশব কাটে সিলেটে। তিনি পাকিস্তানের লাহোরের ন্যাশনাল কলেজ অব আর্টস থেকে ব্যাচেলর অব আর্কিটেকচার ডিগ্রি এবং ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয় থেকে ‘জন হাইম্‌রিখ টিউশন বৃত্তি’ পান। এই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে তিনি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

দেশে ফিরে ১৯৭৭ সালে বশিরুল হক অ্যান্ড অ্যাসোসিয়েটস প্রতিষ্ঠা করে স্থাপত্য চর্চা শুরু করেন বশিরুল হক। ১৯৮৯ সালে তিনি নকশা সমালোচক হিসেবে ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজিতে যান।

তার কর্মজীবনে তিন শতাধিক ভবনের নকশা করেছেন তিনি। বশিরুল হকের স্থাপত্যশৈলীতে সাংস্কৃতিক উপাদান, স্থানীয় বিষয়বস্তু, শহুরে টেকসই নির্মাণ এবং প্রাকৃতিক আলো ও বাতাসের ব্যবহার লক্ষণীয়। তার নকশা করা ভবনে হস্তনির্মিত ইট, কংক্রিট, ও প্রাকৃতিক কাঠের মতো উপাদানের ব্যবহার দেখা যায়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers