সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭ , ১৩ রবিউস সানি ১৪৪২

অর্থ ও বাণিজ্য

ব্যাংকে আবারও সাইবার হামলার আশঙ্কা

নিউজজি প্রতিবেদক ২১ নভেম্বর , ২০২০, ২৩:৫৭:২৪

  • ব্যাংকে আবারও সাইবার হামলার আশঙ্কা

ঢাকা : ২০১৬ সালে যেভাবে সাইবার হামলা করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি করা হয়েছিল, সেইভাবে দেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে আবারও সাইবার হামলা হতে পারে- এমন আশঙ্কায় সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

এজন্য অনলাইন লেনদেন ব্যবস্থা ও এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো। অনেক ব্যাংক রাতে তাদের এটিএম বুথ বন্ধ রাখা শুরু করেছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত বৃহস্পতিবার ব্যাংকগুলোকে এ সংক্রান্ত চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্কে হামলা করতে পারে।

এই চিঠির প্রেক্ষিতে অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় নিরাপত্তা জোরদার করেছে ব্যাংকগুলো। কোনো কোনো ব্যাংক তাদের এটিএম বুথ রাতে বন্ধ রাখা শুরু করেছে। রাষ্ট্রায়ত্ত রুপালী ব্যাংক রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ করে রাখছে।

এর আগে চলতি বছরের গত আগস্টে সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়ে সতর্কতা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। সেবারও উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকতে বলেছিল কেন্দ্রীয় ব্যাংক। এর প্রেক্ষিতে ব্যাপক নিরাপত্তা জোরদার করে ব্যাংকগুলো।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers