বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ , ২ রমজান ১৪৪২

অর্থ ও বাণিজ্য

‘কর প্রদানে মানসিকতা পরিবর্তন করতে হবে’

নিউজজি প্রতিবেদক ২৬ ফেব্রুয়ারি , ২০২১, ০০:১২:১৮

  • ছবি: সংগৃহীত

ঢাকা: জিডিপিতে করের অবদান বাড়ানোর জন্য সবাইকে কর প্রদানে আগ্রহী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান। বৃহস্পতিবার বিডা’র কার্যালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। 

সালমান এফ রহমান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বছর প্রায় ৫৫ হাজার নাগরিককে ‘কর জালের’ আওতায় নিয়ে এসেছে। তিনি কর আহরণের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিদ্যমান রাজস্ব কাঠামো যুগোপযোগীকরণ এবং ডিজিটাল ব্যবস্থার কার্যক্রম আরো দ্রুততার সঙ্গে সম্পন্ন করার ওপর জোরারোপ করেন। 

তিনি জানান, কক্সবাজার বিমানবন্দরকে বিশ্বমানের বিমানবন্দরে পরিণত করার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে, যা উন্নত যোগাযোগ অবকাঠামো ও এই অঞ্চলে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।   

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বৈশ্বিক বাণিজ্যের নেতিবাচক প্রভাব, বাণিজ্যযুদ্ধ, ব্রেক্সিট, স্বল্পন্নোত দেশ হতে বাংলাদেশের উত্তরণ এবং সর্বোপরি কোভিডের প্রভাবের কারণে দেশের বেসরকারি খাত বেশ প্রতিকূলতার মাঝে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়নের বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা গ্রহণ করতে হলে বাংলাদেশকে ২৭টি শর্ত পূরণ করতে হবে। এমন বাস্তবতায় যথাসময়ে ইইউ’র শর্তপূরণের কার্যক্রম তদারকি এবং ইইউ’র সঙ্গে যোগাযোগ আরো সুদৃঢ় করতে একটি ‘ন্যাশনাল স্ট্র্যাটেজি কমিটি’ প্রণয়নের প্রস্তাব করেন তিনি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers