বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ , ৩ রমজান ১৪৪২

অর্থ ও বাণিজ্য

চাল আমদানির অনুমতি পেল আরো ৫৭ ব্যক্তি-প্রতিষ্ঠান

নিউজজি প্রতিবেদক ২ মার্চ , ২০২১, ১৩:২৯:২৪

  • ছবি: ফাইল

ঢাকা: চালের বাজার নিয়ন্ত্রণে আনতে আরো ৫৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১ লাখ ৮০ হাজার টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার। মঙ্গলবার (২ মার্চ) অনুমতির চিঠি খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য সচিবের কাছে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় সূত্রে এ তথ‌্য জানা গেছে।

সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানাবিশিষ্ট বাসমতি নয়, এমন সিদ্ধ চাল শর্তসাপেক্ষে আমদানির জন্য অনুমতি দেয়া হয়েছে বলে খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়েছে। যারা ১৫ ফেব্রুয়ারির মধ্যে এলসি খুলতে ব্যর্থ হয়েছিলেন তাদের চাল আমদানির অনুমতি বাতিল করেছে মন্ত্রণালয়।

বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যেসব আমদানিকারক এলসি খুলেছেন কিন্তু চাল বাজারজাত করতে পারেননি, তাদের এলসি করা সম্পূর্ণ চাল বাজারজাতকরণের জন্য আগামী ১৫ মার্চ পর্যন্ত সময় বাড়িয়েছে খাদ্য মন্ত্রণালয়। বেসরকারিভাবে চাল আমদানির জন্য মোট ৩২০ প্রতিষ্ঠানের অনকূলে বরাদ্দকৃত চাল আমদানির জন্য এলসি খোলার সময়সীমা গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে খাদ্য মন্ত্রণালয়৷ তবে যারা ১৫ ফেব্রুয়ারির মধ্যে ঋণপত্র (লেটার অব ক্রেডিট-এলসি) খুলতে পারেননি তাদের বরাদ্দপত্র বাতিল করা হয়েছে।

এর আগে, খাদ্য মন্ত্রণালয় বিভিন্ন শর্তে বেসরকারি পর্যায়ে সর্বমোট ৩২০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১০ লাখ ১৪ হাজার ৫০০ টন চাল আমদানির অনুমতি দেয়।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers