বুধবার, ৪ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮ , ২৪ জিলহজ ১৪৪২

অর্থ ও বাণিজ্য

নিয়ম ভেঙে প্রণোদনা নিয়েছে ২৫ শতাংশ গার্মেন্টস

নিউজজি ডেস্ক ৮ মে , ২০২১, ২০:৫১:০৫

  • নিয়ম ভেঙে প্রণোদনা নিয়েছে ২৫ শতাংশ গার্মেন্টস

ঢাকা: নিয়ম ভেঙে তৈরী পোশাক খাতের শতকরা ২৫ ভাগ কারখানায় প্রণোদনা প্যাকেজ নেয়া হয়েছে বলে গবেষণা প্রতিবেদনে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। করোনায় শ্রম আইনের কয়েকটি ধারা স্থগিত থাকায় কাজের চাপ ও হয়রানি বেড়েছে পোশাক কারখানায়। শনিবার (০৮ মে) অনলাইন সেমিনারে এসব তথ্য তুলে ধরে সিপিডি। 

করোনা পরিস্থিতিতে তৈরী পোশাক খাতের কর্পোরেট দায়বদ্ধতা ও জবাবদিহিতা বিষয়ে অনলাইন সেমিনারের আয়োজন করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। চারশ শ্রমিক এবং একশ ২০টি কারখানার উপর জপির চালিয়ে প্রস্তুত গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

যেখানে বলা হয়, করোনাকালে চাকরি হারানো শ্রমিকদের এক পঞ্চমাংশ পুনরায় নিয়োগ পেয়েছে। তবে শ্রম আইনের কয়েকটি ধারা স্থগিত থাকায় কাজের চাপ ও কর্মস্থলে হয়রানি বেড়েছে। করোনাকালে চাকরি হারানো শতকরা ২১ ভাগ শ্রমিক পাওনা বুঝে পায়নি। বড় কারখানাগুলোর তুলনায় ছোট ও সাব কন্ট্রাক্ট নেয়া কারখানাগুলো বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার পরও প্রণোদনার সুবিধা পেয়েছে কম। আর প্রণোদনা নিয়েও বেতন পরিশোধ না করেই ছাঁটাই করেছে ২৫ ভাগ কারখানা।

সেমিনারে অংশ নিয়ে শ্রমিক নেতারা অভিযোগ করেন, অনেক শ্রমিককে কালো তালিকাভূক্ত করতে ৫৪ লাখ শ্রমিকের ডাটা ব্যবহার করা হচ্ছে। যদিও তৈরী পোশাক শিল্প মালিকরা বলছে বিষয়টি অবাস্তব।

অনুষ্ঠানে এতে অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শ্রমিকদের পাওনা পরিশোধের আহ্বান জানিয়ে বলেন, শ্রমিকদের ভাগ্য পরিবর্তনের দিকে শিল্পদ্যোক্তাদের মনোযোগ দেয়া প্রয়োজন।

কাজের অর্ডার থাকায় করোনার দ্বিতীয় ঢেউয়েও তৈরি পোশাক খাতে খুব বেশি চাপ পড়েনি বলে জানান তৈরী পোশাক শিল্প উদ্যোক্তারা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers