রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

১২-১৬ বছর বয়সী শিক্ষার্থীদের কৃমিনাশক ওষুধ সেবন করাবে সরকার

নিউজজি প্রতিবেদক ১৭ এপ্রিল , ২০২৪, ১৪:৪৫:১৩

60
  • ১২-১৬ বছর বয়সী শিক্ষার্থীদের কৃমিনাশক ওষুধ সেবন করাবে সরকার

ঢাকা: দেশের আট বিভাগে ১২-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয়বর্হিভূত সব শিশুকে দুই ধাপে কৃমিনাশক ওষুধ সেবন করানোর উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক মো. খালেদ সাইফুল্লাহ স্বাক্ষরিত এক নির্দেশনায় জানানো হয়, এসব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমিনাশক ঔষধ (মেবেন্ডাজোল ৫০০ মি.গ্রা.) সেবন করানো হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মতে, কৃমিনাশক ওষুধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে।

নির্দেশনায় বলা হয়, গত ১৯ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় দুই ধাপে ২৯তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। ১ম ধাপে: ২৮ এপ্রিল থেকে ৪ মে সময়কালীন - চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগে এবং ২য় ধাপে: ১৫-২১ মে সময়কালীন ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগসমূহে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের তারিখ নির্ধারণ করা হয়।

২৯তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ কার্যক্রম পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকগণকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানসহ নিম্নবর্ণিত বিষয়সমূহ প্রতিপালন করার জন্য নির্দেশনায় বলা হয়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ প্রধান শিক্ষকদের উল্লিখিত সময়ে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৯ তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ কার্যক্রম পালনের জন্য নির্দেশনা প্রদান করবেন; সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়সমূহে এই কার্যক্রমটি সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন; শিক্ষকগণ যেন স্বতঃস্ফূর্তভাবে কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখবেন।

বিদ্যালয়ের সব সহকারী শিক্ষকগণকে এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে; স্বাস্থ্য অধিদপ্তরের প্রেরিত  ২৯তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ কার্যক্রমের তথা স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় সাধন করতে হবে।

নিউজজি/এমএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন