শনিবার, ৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭ , ১৮ রবিউস সানি ১৪৪২

শিক্ষা

জিইসিএএ’২০২০ এ প্রথমবারের মতো বাংলাদেশের পদক জয়

নিউজজি ডেস্ক ২৬ অক্টোবর , ২০২০, ২২:৩১:৫৬

  • জিইসিএএ’২০২০ এ প্রথমবারের মতো বাংলাদেশের পদক জয়

ঢাকা : ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স কর্তৃক আয়োজিত জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থবিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘গ্লোবাল ই-কম্পিটিশন অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স’-২০২০ এ প্রথমবারের মত পদক অর্জনের গৌরব অর্জন করেছে বাংলাদেশ।

প্রতিযোগিতায় ব্যক্তিগত বিভাগে দুইটি রৌপ্য, তিনটি ব্রোঞ্জ এবং একটি অনারেবল মেনশন অর্জন করেছে বাংলাদেশ দল। একইসাথে দলগত প্রতিযোগিতায় ‘বেস্ট টিম’র অংশ ছিলেন শহীদ পুলিশ স্মৃতি কলেজের শিক্ষার্থী আনাম বিন মোরশেদ।

পদকপ্রাপ্তদের মধ্যে রৌপ্য বিজয়ী হলেন, মির্জাপুর ক্যাডেট কলেজের সেরাত মাহমুদ, নটরডেম কলেজের আব্দুল্লাহ আল রাফি মাহমুদ। ব্রোঞ্জ বিজয়ী হলেন, নটরডেম কলেজের আরমান হাসান ও জিম মিমি সিদ্দিকী সৌধ এবং ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজের সাজিয়া শাহরীন নেহা। অনারেবল মেনশন হয়েছেন নটরডেম কলেজের তুর্য রায়।

বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্সের সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ রিফাত বলেন, এই অর্জন আমাদের সংগঠন, শিক্ষার্থী এবং শুভানুধ্যায়ীদের সমন্বিত প্রচেষ্টার ফলাফল। আমাদের শিক্ষার্থীরা গত এক বছর যেভাবে নিরলস প্রচেষ্টা চালিয়েছে নিজেদের উন্নতির জন্য, খুব শীঘ্রই আমরা স্বর্ণপদকও অর্জন করবো।

বাংলাদেশ দলের অ্যাকাডেমিক কো-অর্ডিনেটর ফাহিম রাজিত হোসেন বলেন, এই অর্জনের অংশ হতে পারার আনন্দ ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তবে আরও উন্নতির জায়গা আছে, যা পূরণ করে অতি শীঘ্রই বাংলাদেশের জন্য আরও সম্মান অর্জন করার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, ২০০৭ সাল থেকে প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ে জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থ্যবিজ্ঞানের অন্যতম মর্যাদাপুর্ণ প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স’ আয়োজিত হচ্ছে।

এ বছর কলম্বিয়ার রাজধানী বোগোটাতে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে ‘গ্লোবাল ই-কম্পিটিশন অন অ্যাস্ট্রোনমি এন্ড অ্যাস্ট্রোফিজিক্স’ শিরোনামে গত ২৫ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবরের মধ্যে অনলাইনে আয়োজিত হয় প্রতিযোগিতাটি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers