বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭ , ১৯ রজব ১৪৪২

শিক্ষা

বিএনসিসির সর্বোচ্চ র‌্যাংক পেলেন জবি শিক্ষার্থী মামুন

জবি প্রতিনিধি ২৮ জানুয়ারি , ২০২১, ১৮:০৬:১১

  • ছবি : নিউজজি

ঢাকা: জ্ঞান, শৃঙ্খলা ও একতা এই তিনটি লক্ষ্য নিয়ে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে সামনে এগিয়ে চলে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)। বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের সর্বোচ্চ র‌্যাংক সিইউও (ক্যাডেট আন্ডার অফিসার) অর্জন করেছেন রমনা রেজিমেন্টের ২ নং ব্যাটালিয়নের আলফা কোম্পানির জগন্নাথ বিশ্ববিদ্যালয় কন্টিনজেন্ট ক্যাডেট সার্জেন্ট মো. মামুন শেখ। বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী তিনি।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের সদর দপ্তরে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে রমনা রেজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল রাহাত নেওয়াজ ও ব্যাটালিয়ন অ্যাডজুট্যান্ট মেজর কাউছার জাহান আকন্দ তাকে ক্যাডেটদের সর্বোচ্চ র‌্যাংক সিইউওর ব্যাচ পড়িয়ে দেন। গত ১৩ জানুয়ারি সিইউও পদের জন্য বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের সদর দপ্তরে লিখিত পরীক্ষা, ড্রীল, কমান্ড এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে চূড়ান্তভাবে নির্বাচিত হন মামুন শেখ।

রমনা রেজিমেন্ট এর ৫টি ব্যাটালিয়ন থেকে এ বছর ২৩ জন সিইউও নির্বাচিত হোন। এর মাঝে ১নং ব্যাটালিয়ন থেকে ৫ জন, ২ নং ব্যাটালিয়ন থেকে ৫ জন, ৩ নং ব্যাটালিয়ন থেকে ৫ জন, ৪ নং ব্যাটালিয়ন থেকে ৩ জন, ৫ নং ব্যাটালিয়ন থেকে ৫ জন সিইউও নির্বাচিত হোন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, মামুনের প্রাপ্তিতে আমরা সকলেই আনন্দিত। জ্ঞান, শৃঙ্খলা ও একতার মাধ্যমে অন্যান্য ক্যাডেটরা সমাজ সেবা ও শিক্ষামূলক কার্যক্রমে উৎসাহিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ বলেন, মো. মামুন শেখের সিইউও প্রাপ্তি অন্যান্য ক্যাডেটদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। বিশ্ববিদ্যালয়ের জন্যে এমন একটি সম্মান বয়ে আনার জন্যে তাকে অভিনন্দন ও শুভকামনা জানাচ্ছি।

আলফা কোম্পানি কমান্ডার পিইউও আতিয়ার রহমান নতুন সিইউও হিসেবে মামুন শেখ নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান এবং কোম্পানির সকল প্লাটুনের ক্যাডেটদের নিয়ে ভালোভাবে কাজ করতে বলেন। এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ মামুন শেখকে অভিনন্দন ও শুভকামনা জানান।

প্রসঙ্গত, ২০১৮ সালের পর মো. মামুন শেখ জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি কন্টিনজেন্ট ক্যাডেট আন্ডার অফিসার পেলেন। বিশ্ববিদ্যালয়ের শেষ সিইউও ছিলেন মো. শামীম। আগামী ১ বছরের জন্য রমনা রেজিমেন্ট এর ২ নং বিএনসিসি ব্যাটালিয়নের আলফা কোম্পানির সিইউও হিসেবে দায়িত্ব পালন করবেন মামুন।

সার্জেন্ট থেকে সিইউওতে পদন্নোতি হওয়ায় মো. মামুন শেখ  বলেন, আমি খুবই আনন্দিত। এখন আমার দায়িত্ব বেড়েছে। ভালোভাবে দায়িত্ব পালন করতে পারি এবং আমার মাধ্যমে যেন দেশ ও জাতির সর্বোচ্চ সফলতা আসতে পারে সেজন্য সবার দোয়া প্রার্থী।

উল্লেখ্য, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) হচ্ছে সেনা, নৌ ও বিমানবাহিনী ক্যাডেটদের সমন্বয়ে গঠিত বাংলাদেশ সেনাবাহিনীর দ্বিতীয় সারির, আধাসামরিক, স্বেচ্ছাসেবী বাহিনী। এটি সামরিক বাহিনীর কর্মকর্তা, জেসিও, এনসিও, বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত।

র‌্যাংক প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেজর আব্দুস সামাদ (ইবি), মেজর এস এম বদরুল হাসান শামীম (পিএসজি), ২ বিএনসিসি ব্যাটালিয়ন কমান্ডার লেফটেন্যান্ট খন্দকার আবদুল মান্নান, ৫ নং ব্যাটালিয়ন কমান্ডার লেফটেন্যান্ট এনামুল তালুকদারসহ বিএনসিসি স্টাফ এবং ক্যাডেটবৃন্দ।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers