শনিবার, ৮ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ , ২৬ রমজান ১৪৪২

শিক্ষা

ইবির ৫৮৬ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

ইবি প্রতিনিধি ১০ এপ্রিল , ২০২১, ১৬:২০:১৩

  • ছবি : সংগৃহীত

ইবি: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করা ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫৮৬ জন শিক্ষক-শিক্ষার্থীর তথ্য ফাঁস হয়েছে। শনিবার (১০ এপ্রিল) বিকেলে নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযুক্তি কর্মী ফাঁস হওয়া এসব তথ্য সাংবাদিকদের প্রদান করেন।

বাংলাদেশের প্রায় ৩৮ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে এ চক্রটি। গত মঙ্গলবার ‘বিজনেস ইনসাইডার’ এ তথ্য প্রকাশ করেছে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়।

তথ্য ফাঁস হওয়ার তালিকায় ইবি সংশ্লিষ্ট পরিচয় প্রোফাইলে রয়েছে এমন ৫৮৬ জন ফেসবুক ব্যবহারকারী। তালিকায় ব্যবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ইমেইল ঠিকানা, বৈবাহিক অবস্থা ইত্যাদি উল্লেখ করা হয়েছে।

তালিকায় বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ সাবেক এক শিক্ষক, সিনিয়র শিক্ষক, শিক্ষক সংগঠনের কয়েকজন নেতা, অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, কর্মকর্তা প্রকৌশল দপ্তর, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, প্রভাবশালী কয়েকজন ছাত্র নেতাদের কিছু ব্যক্তিগত তথ্য উঠে এসেছে।

হ্যাকিংয়ের শিকার এই ব্যবহারকারীদের নাম ফাঁস হওয়ার তথ্য তালিকায় পাওয়া গেছে বলে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযুক্তি কর্মী।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের ডাটাবেজ প্রোগ্রামার হাফিজুর রহমান বলেন, এই ডাটাগুলো ফেসবুক কর্তৃপক্ষের কেন্দ্রীয় সার্ভার থেকে হ্যাক হয়ে থাকতে পারে। এসব ডাটা ব্যবহার করে বিভিন্ন গবেষণা হতে পারে। যেমন একজন ব্যক্তি অনলাইনে কি ধরনের কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে, গুগলে কোন ওয়েবসাইট সার্চ করেন। আমরা না জেনে অনেক সময় নানান ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করি যেগুলোতে আমাদের প্রাইভেসি একসেস দিয়ে থাকি। যার ফলে আমাদের তথ্য সহজেই কোনো থার্ড পার্টির কাছে চলে যায়।

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারী তথ্যফাঁস করেছে হ্যাকাররা। এর মধ্যে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা। দেশটির প্রায় তিন কোটি ২০ লাখ ব্যবহারকারীর তথ্য প্রকাশ হয়েছে। এছাড়া যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্য ফাঁস হয়েছে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers